ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিয়ে জাতিসংঘের জরুরি বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | ২৪ অক্টোবর ২০২৩, ১৪:১২

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘাত নিয়ে জাতিসংঘের জরুরি বৈঠক

গাজার ভয়াবহ পরিস্থিতি নিয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়েছে। আগামী বৃহস্পতিবার (২৬ অক্টোবর) এ বৈঠক বসবে বলে জানায় সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গাজা-ইসরায়েল সংঘাত নিয়ে জর্ডান ও মৌরিতানিয়ার অনুরোধে কয়েকটি দেশের পক্ষ থেকে এই বৈঠক ডাকা হয়।

এ নিয়ে মঙ্গলবার (২৪ অক্টোবর) এক এক্স (টুইটার) বার্তায় জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস লেখেন, এরকম পরিস্থিতে নিরাপত্তা পরিষদ যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে সাধারণ পরিষদকে পদক্ষেপ নিতে হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত নিয়ে নতুন করে একটি প্রস্তাব পাসের চেষ্টা করছে। এর আগে গত সপ্তাহে স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে যুদ্ধবিরতির একটি প্রস্তাব বাতিল হয়ে যায়।

এর মধ্যে ১৯৩ সদস্যের সাধারণ পরিষদে জরুরি বৈঠক ডাকা হয়েছে। পাঁচ বছরের মধ্যে এই প্রথম গাজা পরিস্থিতি নিয়ে এ ধরনের বৈঠক অনুষ্ঠিত হবে জাতিসংঘে।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এর পর থেকে গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল জানায়, ২৪ ঘণ্টায় উপত্যকাটিতে ইসরায়েলের হামলায় ৪৩৬ জন নিহত হয়েছে। এর মধ্য দিয়ে গত ১৭ দিনে গাজায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়াল ৫ হাজার ৮৭। তাদের মধ্যে ২ হাজার ৫৫টি বা ৪০ শতাংশই শিশু। আর নিহত ব্যক্তিদের মধ্যে রয়েছে ১ হাজার ১১৯ নারী।

সবশেষ ২৪ ঘণ্টায় গাজায় ৩২০টির বেশি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে বলে গতকাল জানায় ইসরায়েল। এতে ধ্বংস হয়েছে একটি মসজিদসহ বহু স্থাপনা। সবচেয়ে ভয়াবহ হামলা হয়েছে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে।



আপনার মূল্যবান মতামত দিন: