এবার রিফিউজি ক্যাম্পে ইসরায়েলি হামলা

আন্তর্জাতিক ডেস্ক | ২০ অক্টোবর ২০২৩, ১০:৩৩

সংগৃহীত ছবি

এবার উত্তর গাজার জাবালিয়া রিফিউজি ক্যাম্পে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৯ অক্টােবর) রাতে আল জাজিরা এ তথ্য জানিয়েছে। এর আগে মঙ্গলবার রাতে মধ্য গাজার আল–আহলি আরব নামের হাসপাতালে হামলা চালায় ইসরায়েল। হামলা চালিয়ে নারী, শিশুসহ অন্তত ৫০০ জনকে হত্যা করে ইসরায়েল।

এছাড়া, মধ্য গাজার একটি আবাসিক ভবন এবং একটি গির্জা প্রাঙ্গণে হামলা চালিয়েছে ইসরায়েল। পৃথক এ দুটি হামলায় অন্তত ১২ জন নিহত হয়েছে এবং অন্তত ৪০ জনের বেশি আহত হয়েছে।


ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় টেলিগ্রামে একটি পোস্টে বলেছে, জাবালিয়া ক্যাম্পের ঘরবাড়ি লক্ষ্য করে হামলা হয়েছে। হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছেন।

গাজার ৮টি শরণার্থী শিবিরের মধ্যে বৃহত্তম এই জাবালিয়া ক্যাম্পে এর আগে গত ৯ অক্টোবরও ইসরায়েল বিমান হামলা চালায়।

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর দক্ষিণ ফিলিস্তিনের ২৫ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে এ ক্যাম্প প্রতিষ্ঠিত হয়েছিল। প্রায় দেড় বর্গকিলোমিটার আয়তনের এ ক্যাম্পে নিবন্ধিত ফিলিস্তিনি শরণার্থীর সংখ্যা ১ লাখ ১৬ হাজার।

এদিকে বৃহস্পতিবার গভীর রাতে মধ্য গাজার দেইর আল-বালাহ এলাকার একটি আবাসিক ভবনে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৩৫ জন।

স্থানীয় আল-আকসা শহীদ হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানায়, নিহত ও আহতদের মধ্যে বেশ কয়েকজন শিশু।


অপরদিকে মধ্য গাজার একটি গির্জা প্রাঙ্গণে ইসরায়েলি হামলায় অন্তত ২ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে বলে আল জাজিরা জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জানায়, গ্রিক অর্থোডক্স এ গির্জায় অসংখ্য উদ্বাস্তু ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল।

যোগাযোগ করা হলে ইসরায়েলি সেনাবাহিনী এএফপিকে জানায়, তারা হামলার অভিযোগ যাচাই-বাছাই করছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। টানা ১২তম দিনে গড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধ। এতে ভারী হচ্ছে নিহতের পাল্লা। এ পর্যন্ত হামলায় নিহত হয়েছেন ৩৭০০ মানুষের বেশি।বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এ সময় আতহ হয়েছেন আরও অন্তত ১২ হাজার ৪৯৩ জন ফিলিস্তিনি।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে ১ হাজার ৫২৪ জন শিশু রয়েছে। এ ছাড়া ১০০০ নারী ও ১২০ জন বৃদ্ধ নিহত হয়েছেন।


সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, ইসরায়েলের হামলায় ফিলিস্তিনে প্রতি ১৫ মিনিটে একজন করে শিশুর মৃত্যু হচ্ছে। অন্যদিকে ফিলিস্তিনের বিভিন্ন মানবাধিকার সংস্থা জানিয়েছে, ইসরায়েলের হামলায় নিহতদের তিন ভাগের এক ভাগ শিশু।



আপনার মূল্যবান মতামত দিন: