দক্ষিণ-পূর্বের কিছু অংশ দখলের দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক ডেস্ক | ৫ সেপ্টেম্বর ২০২২, ২২:৫৪

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের দুটি বসতি এবং পূর্বাঞ্চলের এক তৃতীয়াংশ অঞ্চল দখলের দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি জানিয়েছেন, তাদের সৈন্যরা এসব অঞ্চল দখলে সফল হয়েছে।

তবে নির্দিষ্ট করে তিনি এসব অঞ্চলের নাম উল্লেখ করেননি। এছাড়া কতদিনের মধ্যে এসব অঞ্চল দখল করা হয়েছে সে বিষয়টিও পরিষ্কার নয়। জেলেনস্কি জানিয়েছেন, রোববার একটি বৈঠকে সামরিক কমান্ডার এবং গোয়েন্দা প্রধানের কাছ থেকে তার কাছে ভালো খবর এসেছে।

এক ভিডিও বার্তায় জেলেনস্কি তার বাহিনীকে পূর্ব দোনেৎস্ক অঞ্চলের একটি বসতি মুক্ত করার জন্য এবং লিসিচানস্ক-সিভার্স্ক দিক থেকে পূর্বাঞ্চলের একটি অংশ এবং দক্ষিণের দুটি জনবসতি মুক্ত করার জন্য ধন্যবাদ জানান। এর আগে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, বেঁচে থাকতে চাইলে রুশ সেনাদের অবশ্যই ইউক্রেন থেকে পালাতে হবে।

সে সময় খেরসনের দক্ষিণাঞ্চলের আশপাশে রুশ বাহিনীকে হটানোর কথা বলেন তিনি। জেলেনস্কি জানান, দুই দেশের মধ্যকার সীমান্ত এখনও বদলায়নি। তিনি বলেন, দখলদাররাও এটা ভালো করেই জানে। ইউক্রেনীয় সেনারা রুশ সৈন্যদের এ দেশ থেকে বিতাড়িত করবে।

জেলেনস্কি বলেন, কিভাবে পাল্টা আক্রমণ চালানো হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানানো সম্ভব নয় কারণ এটা হবে দায়িত্বজ্ঞানহীন আচরণ এবং তাদের কঠোরভাবে লড়াই করে যাচ্ছে।

জেলেনস্কি তার দেশের জনগণকে আশ্বস্ত করেছেন যে, ইউক্রেন আগের অবস্থায় ফিরে যাচ্ছে। তিনি বলেন, খারকিভ, লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিজঝিয়া, খেরসন, ক্রিমিয়া এবং কৃষ্ণ সাগর ও আজভ সাগরে আমাদের পুরো জলসীমা আমরা অবশ্যই ফিরে পাব। তিনি বলেন, এগুলো আমাদের এবং এটাই ঘটবে। ইউক্রেনে তাদের জন্য কোনো জায়গা নেই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে যুদ্ধ-সংঘাত এখনও চলছেই। পরিস্থিতি শান্ত হওয়ার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না।


আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর