বাংলাদেশেও পড়তে পারে চীনের রকেটের বিশাল ধ্বংসাবশেষ 

আন্তর্জাতিক ডেস্ক | ৭ মে ২০২১, ২৩:১৫

ছবি: ইন্টারনেট

চীনের ফাইভ বি রকেটের ধ্বংসাবশেষ সম্প্রতি বেশ আলোচনার জন্ম দিয়েছে। কখন ও কোথায় পড়বে রকেটটি তা নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা কল্পনা। তবে এখনও নির্দিষ্ট করে তা বলা সম্ভব হচ্ছে না।এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যম এবিসি নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, এখন পর্যন্ত কেউই নিশ্চিত নয় কখন এবং কোথায় রকেটটির ধ্বংসাবশেষ পড়বে।

এদিকে ইউএস স্পেস সার্ভিল্যান্স নেটওয়ার্ক বলছে, রকেটটি রবিবার (৯ মে) মধ্যাহ্নের সময় অথবা এর একদিন বা দু’দিন পর পড়তে পারে। তবে, অন্য সূত্র বলছে, রবিবার সকাল ১১টা থেকে সোমবার (১০ মে) ভোর ৫টার মধ্যে রকেটের ধ্বংসাবশেষ পড়তে পারে। তবে, নতুন ডাটায় এই তথ্য আরো বেশি নিশ্চিত হওয়া যাবে বলে মনে করছে ইউএস স্পেস সার্ভিল্যান্স নেটওয়ার্ক।

তবে এ বিষয়ে বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো)-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহমুদুর রহমান জানান, যে অরবিটে চীনের ফাইভ বি রকেটের ধ্বংসাবশেষ অবস্থান করছে সে অনুযায়ী বাংলাদেশে আপাতত পড়ার কোনো সম্ভাবনা নেই। তবে, যেকোনো সময় অরবিট পরিবর্তনের মাধ্যমে বাংলাদেশ ঝুঁকির মধ্যে পড়তে পারে।

আবার একি প্রতিষ্ঠানের অপর বৈজ্ঞানিক কর্মকর্তা নূর হোছাইন শরীফি আর্ন্তুজাতিক বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে জানান, ফাইভ বি রকেটটির ধ্বংসাবশেষ পৃথিবীর লোয়ার আর্থ অরবিটে যখন আসবে তখন বলা সম্ভব মূলত কোথায় পড়তে পারে।



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর