ভারত থেকে যুক্তরাষ্ট্রে যাত্রায় নিষেধাজ্ঞা

সময় ট্রিবিউন | ৩ মে ২০২১, ০১:৩৯

ছবি: ইন্টারনেট

ভারতে কোভিডে দৈনিক আক্রান্তের সংখ্যা লাগামছাড়া পর্যায়ে পৌঁছে গিয়েছে। এই পরিস্থিতিতে ভারত থেকে যাত্রায় বিধিনিষেধ জারি করল যুক্তরাষ্ট্র। আগামী ৪ মে মঙ্গলবার থেকে জারি হবে এই নিষেধাজ্ঞা। শুক্রবার হোয়াইট হাউসের তরফে এই ঘোষণা করা হয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি শুক্রবার বলেছেন, ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এ পরামর্শ অনুসারে বাইডেন প্রশাসন ভারত থেকে যাত্রায় বিধিনিষেধ আনছে। কোভিড আক্রান্তের বাড়বাড়ন্ত এবং ভারতে বিভিন্ন প্রজাতির সংক্রমণের জন্যই এই পদক্ষেপ করা হল।’ জেন সাকি বলেন, রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরামর্শ মেনে চলতে দৃঢ়প্রতিজ্ঞ প্রেসিডেন্ট জো বাইডেন। সিডিসির পরামর্শ অনুসারে, গত ১৪ দিন ভারতে ছিলেন—এমন বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে একটি ঘোষণাপত্রে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

যদিও এই বিধিনিষেধ আমেরিকার নাগরিকদের উপর বলবৎ হবে না জানানো হয়েছে হোয়াইট হাউসের তরফে। শুধু আমেরিকার নাগরিক নন, সেখানকার স্থায়ী বাসিন্দা এবং তাদের পরিজনরাও এই বিধিনিষেধের বাইরেই থাকবেন। তবে সাধারণ ভারতীয় নাগরিকরা ৪ মে থেকে আমেরিকা যেতে পারবেন না। তবে বিশেষ প্রয়োজনে সাংবাদিক, মানবাধিকার কর্মী, শিক্ষাবিদদের আমেরিকা যাত্রার অনুমতি দেয়া হতে পারে। শর্ত সাপেক্ষেই সেই অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই ব্রিটেন, কানাডা, জার্মানি, ফ্রান্স এবং অস্ট্রেলিয়া ভারত থেকে যাত্রায় এই ধরনের বিধিনিষেধ আরোপ করেছে। ভারতে কোভিড সংক্রমণের লাগামছাড়া হওয়াতেই এই ধরনের বিধিনিষেধ চাপিয়েছে ওই দেশগুলি। সূত্র: এনপিআর।


আপনার মূল্যবান মতামত দিন: