৩ মাসে ১০ লাখ গ্রাহক হারালো নেটফ্লিক্স

মমিনুল হক রাকিব | ২২ জুলাই ২০২২, ২৩:১১

সংগৃহীত

বিগত কয়েক মাসে হু হু করে কমেছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। বছরের শুরুর ত্রৈমাসিকে মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছিল নেটফ্লিক্স। এর পরের অর্থাৎ গত এপ্রিল থেকে জুলাইয়ের মধ্যে প্রতিষ্ঠানটি প্রায় ১০ লাখ গ্রাহক হারালো বিশ্বের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্মটি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থাটি বছরের প্রথম প্রান্তিকে ২ লাখ গ্রাহক হারিয়ে চোখে অন্ধকার দেখার মতো অবস্থা হয়েছিল। তড়িঘড়ি করে বেশ কয়েকটি পদক্ষেপও নিয়েছিল। এর মধ্যে কর্মী ছাঁটাই থেকে শুরু করে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধসহ নানান কর্মকাণ্ড। তাও শেষ রক্ষা হলো না।

ধারণা করা হচ্ছে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ এবং পরে তা অর্থের বিনিময়ে শেয়ারিং এসবের কারণেই গ্রাহক হারিয়েছে তারা। তবে তারা যতটা ধারণা করেছিল, তার চেয়ে কম সংখ্যক গ্রাহক হারিয়েছে বলে প্ল্যাটফর্মটির পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটির প্রধান কর্মকর্তা রিড হোস্টিং বিষয়টিকে ‘অচেনা জিনিস’ বলে উল্লেখ করেছেন। নেটফ্লিক্সের গ্রাহক হারানোর খবর এটিই প্রথম নয়। চলতি বছরের শুরুর দিকেও প্রতিষ্ঠানটি প্রায় ২ মিলিয়ন গ্রাহক হারায়। এদিকে গত মঙ্গলবারে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, গত তিন মাসে ইউরোপের পর আমেরিকা ও কানাডা থেকে প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশি গ্রাহক হারায়। যা ছিল নেটফ্লিক্সের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়।

এদিকে অ্যাম্পিয়ার অ্যানালাইসিসের নির্বাহী পরিচালক গাইন বিসন বলেন, স্ট্রিমিং বাজারে নেটফ্লিক্সের আধিপত্য কিছুটা শিথিল হচ্ছে। তিনি আরও বলেন, আপনি যখন মার্কেটে চূড়ায় থাকবেন, তখন আপনাকে অন্যদের সঙ্গে তুমুল প্রতিযোগিতা করে টিকে থাকতে হবে। নেটফ্লিক্স যা গত কয়েক বছরে হাড়ে হাড়ে টের পাচ্ছে।

প্রতিবছর নেটফ্লিক্স ব্যবহারকারী বাড়ছিল। মহামারির মধ্যে প্রতিষ্ঠানটির ব্যবসায় রীতিমতো চোখ কপালে তোলার মতো উন্নতি করে। তবে মহামারি পরবর্তী বাজারে নিজেকে ঠিক মতো মেলে ধরতে পারছে না। তাই নিয়মিত গ্রাহক হারাচ্ছে। একই সময়ে অ্যাপল টিভি, এইচবিও ম্যাক্স, অ্যামাজন প্রাইম ও ডিজনি বেশ ভালো করছে।


আপনার মূল্যবান মতামত দিন: