মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীদের রাজনীতি নিষিদ্ধ  

সময় ট্রিবিউন | ২৬ এপ্রিল ২০২১, ০২:৩৪

ছবি: সংগৃহীত

কওমি মাদরাসার শিক্ষক- শিক্ষার্থীদের সব ধরনের রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। রোববার কওমি মাদরাসার সর্বোচ্চ পর্যায়ের নীতি নির্ধারণী বোর্ড আল-হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া ও কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদ্ররাসিন আরাবিয়া এ সিদ্ধান্ত জানায়। পরে এ বিষয়ে পৃথক বিবৃতিও পাঠানো হয়েছে সংবাদমাধ্যমে।

গত মাসে মোদি সফরের আন্দোলনে তাণ্ডব চালানোর জেরে কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের নেতাদের ধরপাকড়ের মধ্যে এ সিদ্ধান্ত আসলো।

বিবৃতির আগে রাজধানীর যাত্রাবাড়ির জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদরাসায় কওমি বেফাকের চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানের সভাপতিত্বে বৈঠক হয়।

আল-হাইআতুল উলয়ার অফিস সম্পাদক অছিউর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সভায় বর্তমান পরিস্থিতিতে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম হল-

০১. কওমি মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করবে একমাত্র আল-হাইআতুল উলয়া। আল-হাইআতুল উলয়ার অধীন এক বা একাধিক বোর্ড কিংবা কোন সংগঠন বা ব্যক্তি আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্ত ছাড়া পৃথকভাবে কওমি মাদরাসা বিষয়ক কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ বা উদ্যোগ গ্রহণ করতে পারবে না।

০২. কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে মর্মে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

০৩. আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য এবং কওমি মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্তগ্রহণ ও তত্ত্বাবধানের জন্য আল-হাইআতুল উলয়ার অধীন।

০৪. বোর্ডের পাঁচজন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া থেকে পাঁচজন এবং চেয়ারম্যান মনোনীত পাঁচজন সমন্বয়ে সর্বমোট ১৫ জনের একটি ‘বাস্তবায়ন সাব-কমিটি’ গঠিত হবে।

০৫. উদ্ভূত পরিস্থিতিতে কওমি মাদরাসার যেসব নিরীহ ছাত্র, শিক্ষক, আলেম-ওলামা, ধর্মপ্রাণ মুসলমান এবং মসজিদের ইমাম ও মুসল্লিদেরকে গ্রেপ্তার করা হয়েছে, রমযানের এ রহমতের মাস বিবেচনায় সরকারের কাছে তাদের মুক্তির আহ্বান জানানো হয়।

০৬. নিরীহ আলেম-ওলামা, মাদরাসার ছাত্র ও ধর্মপ্রাণ মুসলমানদের হয়রানী না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।

এ ছাড়া বিবৃতিতে বলা হয়, পবিত্র রমযান কোরআন তেলাওয়াতের মাস। কোরআন তেলাওয়াতের মাধ্যমে বালা-মুসিবত ও মহামারি দূর হয়। তাই রমযানের মধ্যেই মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেয়ার জন্য এবং রমযানের পর কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে বিশেষভাবে আবেদন করা হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: