মানবপাচারকারী চক্রের ২ সদস্য গ্রেফতার

সময় ট্রিবিউন | ৪ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৪

ছবিঃ সংগৃহীত

ঢাকার রূপনগর এলাকা থেকে ১জন ভিকটিম উদ্ধারসহ মানবপাচারকারী চক্রের ২ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।গ্রেফতাররা হলেন- মোছা. রাশেদা বেগম (৫৩) ও মোছা. মাহমুদা আক্তার মিম (২৪)।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) রাতে র‍্যাব-৪ এর সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) সহকারী পুলিশ সুপার মো. জিয়াউর রহমান চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, গত বুধবার (১ সেপ্টেম্বর) রাতে গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-৪ ঢাকা মহানগরীর রূপনগর থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে একজন ভিকটিম উদ্ধারসহ দুইজন মানবপাচারকারীকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) রূপনগর থানায় নিয়মিত মামলা করে আসামিদের থানায় হস্তান্তর করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা বিভিন্ন প্রতারণামূলক ফাঁদে ফেলে এবং প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে নারী ও তরুণীদের পাচার করতেন। তারা পার্শ্ববর্তী দেশে বিভিন্ন মার্কেট, সুপারশপ, বিউটি পার্লারে বিভিন্ন চাকরির প্রলোভন দেখিয়ে নারী পাচার করতেন। তাদের মূল টার্গেট ছিল দরিদ্র ও নিম্নমধ্যবিত্ত তরুণী। দেশে ১০-১৫ জন এই চক্রের সঙ্গে জড়িত। 

জিজ্ঞাসাবাদে র‍্যাব-৪ আরও জানতে পারে, চক্রটি প্রথমে দেশের বিভিন্ন দরিদ্র ও অসহায় তরুণী মেয়েদের টার্গেট করে রাজধানীর বিভিন্ন এলাকায় বসবাসরত তরুণী ও মেয়েদের সঙ্গে পরিচিত হয়ে সুসম্পর্ক গড়ে তোলে।

পরবর্তীতে তরুণীদেরকে দেশের বাইরে সহজে অর্থ উপার্জনের জন্য বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে পার্শ্ববর্তী দেশে পাচার করত। ভুক্তভোগী তরুণীদের নগদ অর্থের বিনিময়ে বিভিন্ন লোকজনের সঙ্গে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে অনৈতিক কাজে লিপ্ত করানো হতো। বাধ্যতামূলকভাবে অনৈতিক কাজে নিয়োজিত করার উদ্দেশ্যেই ভিকটিমদের পাচার করা হতো। চক্রটি রাজধানী ঢাকার এবং বিভিন্ন জেলার বেশকয়েকটি এলাকায় সক্রিয় রয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: