ভালো কাজের প্রলোভনে কম্বোডিয়ায় পাচার : দেশে ফেরা অনিশ্চিত ১৩ যুবকের

সময় ট্রিবিউন | ৩০ মে ২০২৪, ০৩:১৭

ছবি-সংগৃহীত

ভালো বেতন ও আকর্ষণীয় সুযোগ সুবিধার প্রলোভন দেখিয়ে অবৈধভাবে কম্বোডিয়ায় মানব পাচারের একটি চক্রের সন্ধান মিলেছে। চক্রটি বিগত কয়েক বছর ধরে অবৈধভাবে অসংখ্য লোককে কম্বোডিয়ায় অনুপ্রবেশ করিয়েছে যাদের প্রায় সবাই খুব দুর্বিষহ জীবনযাপন করছে।

সম্প্রতি দেশের বিভিন্ন এলাকার ১৩ জন যুবকের অবৈধভাবে কম্বোডিয়ায় পাড়ি জমানোর তথ্য সময় ট্রিবিউন - এর হাতে এসে পৌঁছেছে। সেখানে তারা মানবেতর জীবনযাপন করছে। শারিরীক ও মানসিক নির্যাতনের শিকার এ যুবকরা দেশে ফিরে আসতে অপেক্ষার প্রহর গুনছে। কিন্তু কোন উপায় খুঁজে পাচ্ছেনা।

জানা যায়, চক্রটি বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে তাদের এজেন্টদের মাধ্যমে যুবকদের টুরিস্ট ভিসায় কম্বোডিয়ায় নিয়ে যায়। এক্ষেত্রে তারা বাংলাদেশ থেকে ভারত হয়ে কিংবা মালয়েশিয়া বা শ্রীলঙ্কা হয়ে কম্বোডিয়ায় অনুপ্রবেশ করিয়ে থাকে।

পাচারকারীদের একাংশ কম্বোডিয়ায় অবস্থান করে। তারা বাংলাদেশ থেকে যাওয়া যুবকদের রিসিভ করে বিভিন্ন কোম্পানিতে বিক্রি করে দেয়। কোম্পানি তাদেরকে নিজেদের কাজে ব্যবহার করা অবস্থায় উচ্চমূল্যের প্রস্তাব পেলে অন্য কোম্পানিতে বিক্রি করে দেয়। এভাবে শুধু কোম্পানি পরিবর্তন হয় কিন্তু কারও ভাগ্য পরিবর্তন হয়না। বরং অবরুদ্ধ হয়ে থাকতে হচ্ছে মাসের পর মাস।

এভাবে জিম্মি করে বড় বড় ক্যাসিনো বা মদের বারে কাজ করতে বাধ্য করা হয় যুবকদের। ক্যাসিনোয় টাকা বিনিয়োগ করে সেখানেই চাকরি করতে হয় তাদের। তবে চাকরি ছেড়ে দিয়ে টাকা নিয়ে বের হওয়ার সুযোগ নেই। বার এবং ক্যাসিনোর এ গোলকধাঁধা থেকে বের হতেও মরিয়া তারা।

এ পাচারকারী চক্রের মূল হোতারা ধরাছোঁয়ার বাইরে থেকে এসব নিয়ন্ত্রণ করে থাকে। এরকম বেশ কয়েকজনের নামের তালিকা সময় ট্রিবিউন এর হাতে রয়েছে।

পর্ব-১

(পরবর্তী পর্বে থাকছে এ অপরাধের কুশীলবদের কর্মকাণ্ড)



আপনার মূল্যবান মতামত দিন:


জনপ্রিয় খবর