চাঁপাইনবাবগঞ্জে নতুন জাতের আম ‘ইলামতি’র সন্ধান 

সময় ট্রিবিউন | ৬ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৮

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার কদমতলা গ্রামে নতুন জাতের ‘ইলামতি’ আম। ছবি: সংগৃহীত

আমের ‘রাজধানী’ হিসেবে খ্যাত চাঁপাইনবাবগঞ্জে সন্ধান পাওয়া গেছে 'নাবি' (দেরিতে পাকে) জাতের একটি নতুন আম। অসময়ের (আগস্ট-সেপ্টেম্বর) আম বলে এটি বিক্রি হয় উচ্চমূল্যে। এর নাম 'ইলামতি'। তেভাগা আন্দোলনের নেত্রী ইলা মিত্রের নামানুসারে এই জাতের নাম রাখা হয়েছে। এই আমটি সুমিষ্ট হওয়ায় বাজারে এর চাহিদা আছে।

গত দুই বছর আগে চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের বিজ্ঞানীরা গোমস্তাপুর উপজেলার রামচন্দ্রপুর মৌজায় এই আমের সন্ধান পান। সেই থেকে তারা আমটি নিয়ে পর্যবেক্ষণ ও গবেষণা করছেন। তাদের নিজেদের বাগানে দুটি মাতৃগাছও লাগিয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ হাবিবুল্লাহ বলেন, মাঝারি আকৃতির এই আম লম্বায় সাড়ে ৫ ইঞ্চি আর চওড়ায় সাড়ে ৩ ইঞ্চি। গড় ওজন ৪২৭ গ্রাম। খাওয়ার যোগ্য অংশ ৩৪৯ গ্রাম। আঁটি পাতলা। টিএসএস (মিষ্টতার পরিমাণ) ২২ ভাগ যা অন্যান্য আমের চেয়ে বেশি। কাঁচা আম সবুজ আর পাকা অবস্থায় হাল্কা হলুদ। পাকা আমে সুঘ্রাণ রয়েছে।

গত বছর সাত হাজার ৩০০ টাকা থেকে ১০ হাজার ২০০ টাকা মণ দরে এই আম তিনি বিক্রি করেছিলেন বিক্রেতারা। এ বছর এখনো আম বিক্রি করেননি। তারা কানসাট বাজারে আম বিক্রি করেন পাইকারদের কাছে। পরে পাইকাররা সেই আম ঢাকায় পাঠান।

আশরাফুল আলম নামের চাষী বলেন, বাজারে এই আমের ভালো দাম পাওয়ায় আমাদের কাছ থেকে কয়েকজন চারা নিয়ে বাগান করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জে ৩৪ হাজার ৭৩৮ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। জেলায় আম উৎপাদন হয় দুই দশমিক পাঁচ লাখ টন।


আপনার মূল্যবান মতামত দিন: