মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি বেগম নূরুন্নাহার শেফালীর 

সাইফুল ইসলাম তরফদার, ময়মনসিংহ প্রতিনিধি | ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০০

মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি বেগম নূরুন্নাহার শেফালীর 
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন ময়মনসিংহ জেলার সভাপতি বেগম নূরুন্নাহার শেফালী।
 
তিনি বলেন, অমর ২১ শে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের গভীরভাবে স্মরণ করছি। কিন্তু শ্রদ্ধাও ভালবাসা জবান থাকে আমরা জানতাম, ভাষা থাকে ফুলের নদীর আকাশ কিংবা সমুদ্রের ভাসা থাকে, বোবা পাহাড়েরও থাকে নির্ভাব ভাষা।
 
ঋতুচক্র, বৃক্ষ, প্রজাপতি প্রেমিক ভ্রমন নিয়ন্ত্রণে নিজেদের ভাষায় গায় অমর সঙ্গী। সব নৃগোষ্ঠীর থাকে মমতা মাখা মাতৃভাষা, কিংবা রাষ্ট্রের কি ভাষা থাকে? 
হ্যাঁ, প্রথম আমরা  সেই ভাষায় শিখলাম। তাহলো বাংলা ভাষা। রক্তাক্ত সিড়ি হলো বায়ান্ন ২১ শে 
ফেব্রুয়ারি। আমরা নিজেদের চিনলাম, আরো নিজেদেরকে বুঝলাম, আর নিজেদের জানলাম, চিনে নিলাম নিজস্ব  পথ।
 
রক্তের বর্ণমালা সুশোসিত সেই পথ ধরে আমরা নিজেদের আমরা নিজেদের শেকরে বুঝলাম। আমাদের নিজেদের রাষ্ট্র হল বাংলাদেশ। মাতৃভাষার মাধ্যমে শেখা লাভ করা প্রত্যেক মানুষের জন্মগত অধিকার। শিক্ষার মাধ্যমে সে মাতৃভাষা হওয়া উচিত এ ব্যাপারে তা আমরা দ্বিমত নেই। 
 
১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তারিখে, রফিক, সালাম, বরকত, জব্বার ছাড়াও কে নাম না জানা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন। আমরা বাঙালি জাতি আমাদের ভাষা মাতৃভাষা। এ ভাষার জন্য অনেক শহীদ জীবন দিয়েছেন। তাই আমরা বাঙালি জাতি হিসেবে গর্বিত। আর সবশেষে শহীদদের প্রতি গভীর  শ্রদ্ধা জ্ঞাপন করছি।

আপনার মূল্যবান মতামত দিন: