ফরিদপুরে কয়েকদিনের বৃষ্টিতে পিয়াজ চাষের জমিতে পানি জমায় চাষীরা বিপাকে 

স্টাফ রিপোর্টার, ফরিদপুর  | ৮ ডিসেম্বর ২০২৩, ১৪:১৯

ফরিদপুরে কয়েকদিনের বৃষ্টিতে পিয়াজ চাষের জমিতে পানি জমায় চাষীরা বিপাকে 
নিম্মচাপ মিগজাউমের প্রভাবে কয়েক দিনের টানা বৃষ্টির কারনে ফরিদপুরের নগরকান্দায় ও সালথায় পিয়াজ চাষের জমিতে পানি জমে যাওয়ায় চাষিরা বিপাকে পড়ে গেছে। 
 
সরেজমিনে গেলে স্থানীয়রা জানান, ইতোমধ্যে পিয়াজের চারা (হালি) লাগানোর জন্য যে সকল জমি প্রস্তুত করা হয়েছে সে সকল জমিতে পানি জমে থাকার কারনে সেই জমিতে এই মুহূর্তে আর পিয়াজের চারা লাগানো সম্ভব হবেনা। এমনকি এক সপ্তাহের মধ্যেও সেটা সম্ভব হবে না।
 
নগরকান্দা ও সালথার পিয়াজ চাষীরা  জানান, আমরা জমিতে পেঁয়াজ চাষ করবো। তার মধ্যে বৃহস্পতিবার প্রথম দিন শুরু করার দিন ছিলো কিন্তু বৃষ্টির কারনে জমিতে পানি জমে যাওয়ায় সেটা সম্ভব হয় নাই। এখন আবহাওয়া কয়দিন খারাপ থাকবে তাতো বলতে পারছি না। এই বৃষ্টির কারনে আমাদের এলাকায় পিয়াজ চাষীদের অনেক ক্ষতি হয়েছে। আবার অনেকের পিয়াজের হালির ও ক্ষতি হয়েছে। এখন বেশ কয়েকদিন পিছিয়ে যাবে পেয়াজের হালি লাগাতে।
 
উপজেলা কৃষি কর্মকর্তা তিলোক কুমার ঘোষ জানান, বৃষ্টির কারনে পেয়াজের বীজ তলায় পানি জমেছে। প্রথম কাজ হবে বীজতলা হতে পানি বের করে দেওয়া। তা না হলে হালির ক্ষতি হবে। আবহাওয়া অধিদপ্তরের খবরে বলা হয়েছে শনিবার আবহাওয়া স্বাভাবিক হবে। সেই হিসেবে আগামী এক সপ্তাহের মধ্যেই পেয়াজের হালি লাগাতে পারবে পেয়াজ চাষীরা।
 

আপনার মূল্যবান মতামত দিন: