জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ১৮ জুন শুরু

সময় ট্রিবিউন ডেস্ক: | ১৫ জুন ২০২৩, ২২:১৫

সংগৃহীত ছবি

বাংলাদেশ থেকে অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল, অপুষ্টিজনিত শিশু মৃত্যু প্রতিরোধ এবং শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ১৮ জুন সারাদেশের ন্যায় গাজীপুরে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করা হবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে গাজীপুর জেলা সিভিল সার্জনের সম্মেলনকক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় সভাপতিত্ব করেন এমওসিএস ডা. হাবিবুর রহমান।

কর্মশালায় তিনি জানান, সকাল আটটা থেকে একটানা বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে এবং এ সাথে শিশুকে শালদুধ খাওয়ানোসহ স্বাস্থ্য বার্তাসমূহ প্রচার করা হবে। ৬ মাস থেকে পাঁচ বছর পর্যন্ত যেহেতু শিশুদের ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার খাওয়ানো যায় না তাই এ সময়টাতে সম্পূরক ভিটামিন হিসেবে এ ক্যাপসুল খাওয়ানো হয়ে থাকে। এতে করে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

তিনি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক প্রচার-প্রচারণার জন্য সাংবাদিকদের সহায়তা কামনা করেন।

ওই দিন গাজীপুরে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১ লাখ আইইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আইইউ) খাওয়ানো হবে। এ বছর জেলার পাঁচটি উপজেলা, তিনটি পৌরসভা, ৪৫টি ইউনিয়নে এক হাজার চারশত ২৬টি কেন্দ্রে মোট ৬ লাখ ২৫ হাজার ৫০০ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৭১ হাজার ৫শত এবং ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৫ লাখ ৫৪ হাজার জন।


আপনার মূল্যবান মতামত দিন: