১০ টাকায় মিলছে ৭ রকমের পণ্য

সময় ট্রিবিউন ডেস্ক | ১ এপ্রিল ২০২৩, ২২:২৪

সংগৃহীত
১০ টাকায় ৭ রকমের পণ্য বিক্রি করছে একটি মানবকল্যাণ সংগঠন। যেখানে অস্থায়ী এই বাজার থেকে নিম্ন আয়ের ২১০টি পরিবার ১০ টাকার বিনিময়ে এক কেজি তেল, খেজুর, পেঁয়াজ, ছোলা, চিনি, চিড়া ও মুড়িসহ ইফতারে ৭টি পণ্য কিনতে পারছেন। 
 
শুক্রবার (৩১ মার্চ) দুপুরে মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার কামারখাড়া বাজারে ‘১০ টাকায় ইফতার বাজার’ নামক এই বাজারের আয়োজন করেছে বিক্রমপুর মানবসেবা ফাউন্ডেশন নামক সংগঠনটি। এমন আয়োজনে অসহায় নিম্ন আয়ের মানুষেরা নিজেদের চাহিদামত তৃপ্তি ভরে পণ্য কিনছেন। এর আগে ১০ টাকায় গরুর মাংস ও ইফতার বাজার দিয়ে দেশব্যাপী আলোচনায় এসেছিল সংগঠনটি।  
 
বাজারে দেখা যায়, অস্থায়ী এই বাজারের ভিন্ন ভিন্ন দোকান সাজিয়ে রাখা হয়েছে তেল, খেজুর, পেঁয়াজু, ছোলা, চিনি, চিড়া ও মুড়ি। অন্য সব বাজারের মতো নিম্ন আয়ের মানুষ পছন্দমতো পণ্য সংগ্রহ করছেন। তবে সেগুলোর দাম রাখা হচ্ছে মাত্র ১০ টাকা। রমজান মাসে ঘিরে ইফতার সামগ্রীর দাম যখন ঊর্ধ্বগতি তখন নিম্ন আয়ের মানুষের জন্য ১০ টাকায় ইফতার সামগ্রী দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিক্রমপুর মানব সেবা ফাউন্ডেশন। 
 
ইফতার সামগ্রী কিনতে আসা এক মহীলা বলেন, পাশের বাড়ির একজন ছোলা-মুড়ি দিছিল। পাঁচ রোজায় সব শেষ হয়ে গেছে। পরে আর কিনে খাইতে পারি নাই। এখন ১০ টাকা দিয়া কত কিছু কিনে নিলাম।
 
দিঘীরপাড় গ্রামের নাছিমা বেগম (৩৫) বলেন, বাজারে যেখানে ১ লিটার তেলের দাম ১৯০ টাকা; সেখানে ৭টি পণ্য মাত্র ১০ টাকায় পেয়েছি। এখানে এসে মনে হলো বাপ-দাদার আমলের অল্প টাকায় আমরা বাজার থেকেই পণ্য নিচ্ছি। রোজার বাকি দিনগুলো ভালোভাবে কাটবে।
 
সংগঠনে সদস্য রিয়া মনি বলেন, গত বছরের মতো এ বছরও আমরা ১০ টাকায় ইফতার বাজারের আয়োজন করেছি। এ বাজার থেকে নিম্নবিত্ত ২১০টি পরিবার বাজার করেছে। আমরা চাইলে ইফতারসামগ্রীগুলো বিনামূল্যে তাদের দিতে পারতাম। তবে আমাদের সংগঠনের সদস্যরা চান, তারা সামান্য মূল্যে ক্রয় করুক। এতে তাদের আত্মসম্মান অক্ষুণ্ন থাকবে। পাশাপাশি বাজার থেকে ক্রয় করার মতো একটি অনুভূতিও লাভ করবেন।
 
সংগঠনের সভাপতি আবু বকর সিদ্দিক হিরা বলেন, দ্বিতীয়বারের মতো এই বাজার থেকে দুই শতাধিক মানুষ সহায়তা পেয়েছেন। আমরা অসহায় মানুষের আগ্রহ ও তৃপ্তির হাসি দেখে আনন্দিত হয়েছি।
 
এসটি/এসকে  

আপনার মূল্যবান মতামত দিন: