বান্দরবানে কোন বিদেশী পর্যটককে হয়রানি হতে হবেনা: পার্বত্য মন্ত্রী

সময় ট্রিবিউন | ১ আগষ্ট ২০২২, ০১:৩৯

সংগৃহীত

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীরবাহাদুর উশৈসিং এমপি বলেছেন, বান্দরবানে কোন বিদেশী পর্যটককে হয়রানি হতে হবেনা।

তিনি বলেন, এখন থেকে যে সকল বিদেশী পর্যটক বান্দরবানে ভ্রমণ করবেন তারা যেকোন দেশে বসেই অনলাইনে ফরম পূরণ করে অনুমতির আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। স্থানীয় ট্যুর গাইডদের শিক্ষিত হতে হবে, দায়িত্বশীল-বিনয়ী হতে হবে, রাস্ট্রীয় নিরাপত্তার বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে, কোন অবহেলা করা যাবেনা।

৩১জুলাই (রবিবার) সকালে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিদেশী পর্যটকদের জন্য বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ অনুমোদন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করার লক্ষে প্রস্তুতকৃত অনলাইন ওয়েবপোর্টাল উদ্বোধন করার সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ২০১৫ সালে স্বরাস্ট্রমন্ত্রণালয় থেকে সার্কুলার জারীর পর পার্বত্য এলাকায় ভ্রমণে বিদেশীদের জেলা প্রশাসক থেকে অনুমোদন নিতে হয়। এটা আগে ম্যানুয়াল পদ্ধতির মাধ্যমে আবেদন করতে হতো। সময় লাগতো ৫-৬দিন, বর্তমানে fbta.gov.bd অনলাইন ওয়েবের মাধ্যমে ১০মিনিটেই এই কাজটি সম্পন্ন করা যাবে। এই ওয়েবে বান্দরবানে সকল পর্যটক ট্যুর অপারেটরদের যোগাযোগের ঠিকানা সম্বলিত থাকবে। পর্যটক তার পছন্দমত ট্যুর অপারেটর এর সাথে যোগাযোগ করে বান্দরবান পার্বত্যজেলার পছন্দনীয় জায়গায় নিরাপদে ভ্রমণ করতে পারবেন।

এসময় সভাপতি ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, যে সকল বিদেশীদূতাবাসে কর্মরত, বিদেশী ও দেশীবিদেশী এনজিওদের কার্যক্রম পরিদর্শনে বিদেশীরা বান্দরবান পার্বত্য জেলায় গেলে পরাষ্ট্রমন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হয়। আর কোন বিদেশী পর্যটক বান্দরবান পার্বত্য জেলায় ভ্রমণ করতে চাইলে জেলা প্রশাসকের অনুমোদন নেওয়া বাধ্যতামূলক রয়েছে।

অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক ডাঃ মোঃ শেখ সাদেক, বান্দরবান সেনা জোন এর প্রতিনিধি মেজর হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজা সরোয়ার, বান্দরবান জেলার রেজিস্ট্রিকৃত সকল ট্যুর অপারেটরসহ বান্দরবানে কর্মরত সরকারী দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: