হরিরামপুরে পূর্ব ঘোষণা ছাড়াই ইজি বাইকের ভাড়া বৃদ্ধি

সায়েম খান, হরিরামপুর (মানিকগঞ্জ) | ২৭ জুলাই ২০২২, ২২:০০

সংগৃহীত

পূর্ব ঘোষণা ছাড়াই মানিকগঞ্জের হরিরামপুরে ব্যাটারিচালিত ইজিবাইকে (হ্যালোবাইক) ভাড়া বৃদ্ধি করেছেন মালিক সমিতি ও চালকেরা। কোনো প্রকার পূর্বঘোষণা ছাড়াই ২৬ টি গন্তব্য স্থলে ভাড়া বৃদ্ধির এমন সিদ্ধান্ত নেওয়ায় বিপাকে পড়েছেন যাত্রীরা। কিছু কিছু স্থানে পূর্বের ভাড়ার চেয়ে অনেক বেশি ভাড়া আদায় করাও অভিযোগ রয়েছে। 

মালিক সমিতির এক সদস্য জানান, হরিরামপুর হতে বেউথা রুট,হরিরামপুর থেকে ঝিটকা এবং হরিরামপুর থেকে বলড়া - বান্দুরা রুটে ভাড়া বৃদ্ধি করা হয়েছে। 

সরেজমিনে দেখা যায়, উপজেলা চত্বর থেকে লাউতা মোড় ভাড়া আদায় করা হচ্ছে পনেরো টাকা। আগে নেওয়া হতো দশ টাকা। লেছড়াগঞ্জ বাজার ঝিটকা বাজার পর্যন্ত ২৫ টাকা। আগে ভাড়া ছিল ২০ টাকা। হরিরামপুর উপজেলা চত্বর থেকে লেছড়াগঞ্জ ৫ টাকা নেয়া হলেও পাঁচ টাকার পরিবর্তে নেওয়া হচ্ছে ১০ টাকা। এমন অনেক স্থানে দ্বিগুণ ভাড়া আদায় করার অভিযোগ রয়েছে । এতে সাধারণ যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছেন।

ইজিবাইক চালকদের সঙ্গে কথা হলে তাঁরা জানান, তেল-চালসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। তাই তাঁরা ভাড়া বাড়িয়েছেন। সমিতির সবাই বসে এমন সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানান তাঁরা। তাছাড়া ঝিটকা-বেউথা, মানিকগঞ্জ ও ঝিটকা হতে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড সিএনজি ভাড়াও বাড়ানো হয়েছে তাই তারা বাড়িয়েছেন বলেও জানান। 

অন্যদিকে যাত্রীরা বলছেন, কোনো ঘোষণা বা মাইকিং না করে হঠাৎ ভাড়া বৃদ্ধিতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের। ভাড়া নিয়ে চালক ও যাত্রীদের মধ্যে বাগ্‌বিতণ্ডা লেগে যায় । শিক্ষার্থীদের কাছ থেকেও ভাড়া বেশি আদায় করা হচ্ছে।

কলেজ পড়ুয়া ইমন নামের শিক্ষার্থী বলেন, হরিরামপুর থেকে মানিকগঞ্জে কলেজে নিয়মিত ক্লাস করতে হয়, এভাবে ভাড়া বৃদ্ধি মানা যায়না। 

হরিরামপুর শ্যামল নিসর্গ'র সিনিঃ সহ-সভাপতি পলাশ সূত্রধর বলেন, কোন ধরণের ঘোষণা ছাড়া নিজেদের খেয়াল খুশিমতো ভাড়া বৃদ্ধি ঠিক না।

এ ব্যাপারে হরিরামপুর হ্যালোবাইক মালিক সমিতির সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম বলেন, ‘চাল-ডাল, সবকিছুর দাম বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি গাড়ির দাম বেশি, যন্ত্রাংশের দামও বেশি। গরীব মানুষেররা হ্যালোবাইক চালায়। খরচ বেড়ে যাওয়ায় আগের ভাড়া থেকে পাঁচ টাকা বেশি নেয়া,হচ্ছে। তবে প্রতিবন্ধী কেউ হ্যালোবাইকে উঠলে ভাড়া ৫ টাকা কম নেয়া হয়’।

হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম বলেন, ‘হঠাৎ ভাড়া বৃদ্ধির বিষয়টি জানা ছিলোনা। অটোমালিক সমিতির সভাপতিকে ডেকে কথা বলে ব্যবস্থা নেয়া হবে। 


আপনার মূল্যবান মতামত দিন: