আজ মধ্য রাতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ: জেলে পল্লীতে খুশির আমেজ

মোঃ আল-আমিন, কলাপাড়া উপজেলা প্রতিনিধি | ২৩ জুলাই ২০২২, ০৩:২৪

সংগৃহীত

সরকারের মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয় ঘোষিত ৬৫ দিনের সামুদ্রিক মাছ আহরনের উপর নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ শুক্রবার (২৩ জুলাই) দিবাগত রাত ১২টায়।

বঙ্গোপসাগর তৎসংলগ্ন সমুদ্রে মাছ শিকারের নিষেধাজ্ঞা শেষ হওয়াতে জেলেদের মুখে খুশির ছাঁপ।

তারা সমস্ত কিছু রসদসহ সমস্ত সংগ্রহে লোকবল সহ প্রস্তুত রয়েছে। যখনই সরকারের নির্দেশনা শেষ হবে তখন থেকেই গভীর সমুদ্রে যাত্রা শুরু করবে কাঙ্ক্ষিত ইলিশ আহরণের উদ্দেশ্যে।

উল্লেখ্য যে, ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের প্রজননকাল হওয়ায় বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নদীর মোহনায় এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল।এই সময়ে দেশের সামুদ্রিক জলসীমানায় সব ধরনের মৎস্য শিকার, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বন্দরের জেলে মোঃ ইউসুফ জানান, সরকারঘোষিত ৬৫ দিনের নিষেধাজ্ঞা পালন শেষে সমুদ্রে মাছ শিকারের জন্য যাবো। আমরা আশাবাদী চাহিদা অনুযায়ী মাছ পাবো। বিগত বছরের এবং ৬৫ দিনের অবরোধের ক্ষতি পুষিয়ে উঠতে পারবো ইনশাআল্লাহ।

আলীপুর মৎস্য আড়ৎ সমিতির সভাপতি ও লতাচাপলী ইউপি চেয়ারম্যান জনাব মোঃ আনসার উদ্দিন মোল্লা বলেন, দীর্ঘ সময় সরকার কর্তৃক বিভিন্ন প্রজাতির মসৎ বৃদ্ধির লক্ষে ৬৫ দিনের যে নিষেধাজ্ঞা দেওয়া ছিল।আজ রাত ১২ টা ১মিনিটে তার শেষ দিন।ইতোমধ্যেই জেলেদের পক্ষ থেকে সব সরক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলেরা অত্যন্ত আনন্দিত সাগরে কাঙ্ক্ষিত ইলিশ পাবার আশায়।

তিনি আরো বলেন, সরকার কর্তৃক ৬৫দিনের অবরোধে জেলেদের জন্য ৮৬ কেজি চাল বরাদ্দ থাকলেও ইতোমধ্যে আমরা ৫৬ কেজি বিতরণ করেছি। বাকি ৩০ কেজি স্বল্প সময়ের মধ্যেই জেলে পরিবারের মাঝে বিতরণ করা হবে।

জেলেদের পরিবারের অবরোধের দিন গুলো ও ঈদুল আযহা কেমন কাটছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলে পরিবারের মাঝে আসলে এতটা আনন্দ ছিলনা! কারন তারা তাদের একমাত্র আয়ের উৎস মৎস্য শিকার থেকে বিরত ছিল।

তিনি অভিযোগ করে বলেন, সরকার ঘোষিত ৬৫দিনের অবরোধে যখন আমাদের দেশের জেলেরা মাছ শিকার থেকে বিরত থাকে।

তখন পার্শ্ববর্তী দেশ ভারতের জেলেরা বাংলাদেশের জলসীমানায় এসে মাছ শিকার করে নিয়ে যায়।

আলীপুর মৎস্য বন্দরের জেলে সিয়াম বলেন ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার ঘোষিত ৬৫ দিনের অবরোধটা যেন ভারত, মায়ানমার বাংলাদেশ একযোগে হয়।

বাংলাদেশ সরকারের কাছে জেলেদের পক্ষ থেকে এমন দাবী করা হয়।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সামুদ্রিক মাছ আহরনের উপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুক্রবার রাত ১২টা ১মিনিটে শেষ হবে।


আপনার মূল্যবান মতামত দিন: