সম্রাট শাহজাহানের দাম ১০ লাখ

সালে আহমেদ, ডেমরা। | ৭ জুলাই ২০২২, ০৩:১০

সংগৃহীত

ডেমরায় আলোড়ন সৃষ্টি করেছে ২২ মণ ওজনের ‘সম্রাট শাহজাহান'। তাকে দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে আসছে মানুষ। গায়ের রঙ আর বিশাল দেহ এবং ঐতিহ্যের কারণে মালিক নাম দিয়েছেন সম্রাট শাহজাহান'। দাম হাঁকছেন ১০ লাখ টাকা। মালিকের ভাষ্যমতে, হাটের সবচেয়ে বড় গরু হওয়ায় আলোচনায় রয়েছে ।

ঈদুল আজহা যতই ঘনিয়ে আসছে কোরবানির পশু নিয়ে ক্রেতা-বিক্রেতাদের মাঝে ততই আগ্রহ বাড়ছে। প্রতি বছরের মতো এবারও কোরবানির পশুর দাম, ওজন ও বাহারি নাম নিয়ে চলছে আলোচনা।

মুঘল সম্রাট শাহজাহানের দাম হাঁকাচ্ছেন ১০ লাখ টাকা। টাঙ্গাইলের নাগরপুর থেকে আব্দুল কাদের ডেমরার (আমুলিয়া) পশুর হাটে সম্রাট শাহজাহান নামের গরুটি আনেন। গরুটির ওজন হবে ৮৪০কেজি। সাদা-কালো এ গরুটি অস্ট্রেলিয়া জাতের।

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে অনেকেই গরুটি কিনতে আগ্রহ দেখাচ্ছেন। গরুটির দাম ১০ লাখ টাকা চাওয়া হলেও এখন পর্যন্ত দাম উঠেছে ৬-৭ লাখ। তবে ঈদের আগেই কাঙ্ক্ষিত দামে গরুটি বিক্রি হবে বলে আশা করছেন ব্যাপারী আব্দুল কাদের। সম্রাট শাহজাহান ছাড়াও এই ব্যাপারী বিভিন্ন জাতের আরও ৮ টি গরু হাঁটে এনেছেন।

গরুর মালিক কাদের বলেন, ‘টাঙ্গাইলের সবচেয়ে বড় গরু শাহজাহান। গরুটিকে ডেমরার আমুলিয়া হাটে ১০ লাখ টাকা বিক্রি করতে পারলে লাভবান হবো।’ তিনি আরও বলেন,গরুটি খড়, খৈল, ভুসি, ভুট্টা ও ঘাস খাইয়ে বড় করেছি। সামাজিক যোগাযোগমাধ্যমে সম্রাট শাহজাহানের খবর ছড়িয়ে পড়ায় বিভিন্ন এলাকার বেপারি এবং ক্রেতাসহ সাধারণ মানুষ গরুটি দেখতে আসছেন। অনেকে বিভিন্ন অঙ্কের দাম বললেও স্থানীয় এক ক্রেতা ৬ লাখ টাকা বলেছেন।

এ হাটে আরেকটি গরুর নাম রাখা হয়েছে বুলেট। খামারিরা বলছেন, মুঘল সম্রাট শাহজাহানের প্রতি ভালোবাসা থেকেই এমন নাম দিয়েছেন তারা। তার জৌলুশ,বাদশার মতো চলাফেরা, তার আকর্ষন ও গঠনের জন্য নামকরন করা হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: