বান্দরবানে সন্ত্রাসীর হামলা: হুমকি-আতঙ্কে গ্রাম ছাড়া ৪ গ্রামের মানুষ

বান্দরবান প্রতিনিধি | ৩ জুলাই ২০২২, ০০:১০

-ফাইল ছবি

চলতি বছরের ২১ জুন রাঙামাটির বিলাইছড়ি উপজেলার সাইজাম পাড়া গ্রামে ত্রিপুরাবাসী উপর অত্যচার চালায় সন্ত্রাসীরা। এ ঘটনা তিনজন নিহত হয়। এছাড়াও ২ বছরে এক শিশু গুরুতর আহত হন। এরপর থেকে ওই এলাকারসহ আশেপাশে গ্রাম থেকে প্রাণের ভয়ে পালিয়ে আসে ত্রিপুড়া, মারমা ও তংচগ্যা জনগোষ্ঠির ৪ এলাকার মানুষ।

এব্যাপার নিয়ে নাম প্রকাশের অনিচ্ছুক পাংপুরি পাড়া বাসিন্দাদের সাথে কথা হয়েছে। তারা আতঙ্কে ভয় নিয়ে জানিয়েছেন, ৪টি গ্রামের পরিবার সবাই প্রাণের ভয়ে পালিয়ে এসেছেন। পালিয়ে আসার আগে জুমের চাষ করা ধান, আদা, হলুদ ও মরিচসহ বিভিন্ন রকমারী গুলো ফেলে চলে এসেছেন। যেটি কয়েকদিন পর কাটানো কিংবা ছেড়ার শুরু হবে। এখন অর্থনৈতিক ভাবে খুব দুর্বল হলেও প্রয়োজনের দিনমজুরি করে এক বেলা খেয়ে বেঁচে থাকতে পারবেন।

তারা জানান, সাইজাম পাড়ায় যে তিনজন সন্ত্রাসীদের হাতে খুন হয়েছে তাদের লাশ এখনো পড়ে আছে। কবর দেওয়া দুরের কথা তাদের ৩০ হতে ৩৫ জন সন্ত্রাসীদের হুমকিতে একদিনে হেটে পালিয়ে এসেছেন তিন বছরের শিশু। এ ঘটনার পর ওই এলাকারসহ আশে পাশের ৪টি গ্রামের মোট পরিবার ৭০-৮০ জন নিজ গ্রাম ছেড়ে বান্দরবান শহরে আশে পাশে আশ্রয় নিয়েছেন। শুধু তাই নয় তাদের অত্যাচারের মাথায় বোঝাই করে যতটুকু পেয়েছেন ততটুকু  নিয়ে এসেছেন। প্রত্যেক পরিবারের সোলার ছিল ৪০টি মতন সেটি ও তারা আনতে পারেননি।

তিনি বলেন, এই ঘটনাটি নিয়ে রোয়াংছড়ি উপজেলার ৩নং আলেক্ষ্যং ইউপি চেয়ারম্যান বিশ্বনাথ তংচঙ্গ্যাকে জানিয়েছিলেন। কিন্তু ইউপি চেয়ারম্যান সেটিকে গুরুত্বপূর্ণ না ভেবে হাসি ঠাট্টা উড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ করেন।

২ জুলাই শনিবার পাংপুরি পাড়ার বাসিন্দা অলক তংচগ্যা (ছন্দ নাম) সাথে কথা হলে তিনি এ ঘটনা বিবরণ গুলো আতঙ্কের ভয় নিয়ে তথ্য গুলো জানান।

খোজ নিয়ে জানা গেছে, গত ২১ জুন রাঙ্গামাটি জেলার বড়থলি এলাকার সাইজাম পাড়ায় সন্ত্রাসী হামলায় তিনজন নিহত ও দুই শিশু আহতের ঘটনায় পর থেকে পাড়ার লোকজন রাঙ্গামাটির বিভিন্ন জায়গায় গিয়ে আশ্রয় নিলেও শুশীল তঞ্চঙ্গ্যার পরিবার তাদের পাংপুরি  পাড়ায়  চলে আসে। শুধু তাই নয় ওই এলাকার সন্ত্রাসীদের আতঙ্কে রাঙ্গামাটির বিল পাড়ার ২৫ হতে ৩০ পরিবার, সাইজাম পাড়ার ২৩ পরিবার, খাইগ্য ছড়া পাড়ার ৮ থেকে ১০ পরিবার ও সর্বশেষ বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার আলেক্ষ্যং ইউনিয়নের ৩নং ওয়ার্ড পাংপুরি পাড়ার ৫ পরিবার প্রাণ বাঁচাতে শহরে আশেপাশে আশ্রয় নিয়েছে ৪টি গ্রামের মানুষজন।

আলেক্ষ্যং ইউনিয়ন চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চগ্যা বিষয়টি নিশ্চিত করে জানান, সন্ত্রাসীদের হুমকির কারনে পাংপুরি পাড়ার লোকজনপাড়া ছেড়ে চলে গেছেন বলে শুনেছেন। তবে পাড়া ছেড়ে চলে আসা গ্রামবাসীদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন।

বান্দরবানের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন, বিষয়টি সম্পর্কে তিনি শুনেছেন। তবে কেউ লিখিত অভিযোগ করলে আইনানুগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানিয়েছেন।



আপনার মূল্যবান মতামত দিন:


  1. উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
    উপজেলা নির্বাচন : শেরপুরের শ্রীবরদীতে জুয়েল, ঝিনাইগাতিতে বাদশা বিজয়ী
  1. ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
    ধান কাটার মৌসুম চলায় ভোটার উপস্থিতি কম : সিইসি
  1. উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
    উপজেলা নির্বাচন : ১৩৯ উপজেলায় চলছে ভোট
  1. পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
    পরকীয়ার অভিযোগে স্বামীর বিরুদ্ধে স্ত্রীর মামলা
  1. নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
    নির্বাচনে এমপি মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি
  1. উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
    উপজেলা নির্বাচন : মাঠে থাকবে ৪১৮ প্লাটুন বিজিবি
  1. স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
    স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় ইবি ছাত্রলীগের সংহতি
  1. জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
    জাবির ডিন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ
  1. হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
    হিট স্ট্রোকে ১৫ দিনে ১৫ জনের মৃত্যু
  1. শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ
    শেরপুরের বলাইরচরে প্রাথমিক স্কুল শিক্ষার্থীদের মাঝে স্কুলব্যাগ ও টিফিন বক্স বিতরণ