পাহাড়ি ঢলে নিম্নঅঞ্চল প্লাবিত তাড়াইলবাসী ভোগান্তিতে

মো.সুমন মিয়া,তাড়াইল (কিশোরগঞ্জ) প্রতিনিধি: | ২২ জুন ২০২২, ০৩:০২

সংগৃহীত

পাহাড়ি ঢলে ও লাগাতার ভারী বর্ষণে নদ-নদীর অব্যাহত পানি বৃদ্ধিতে বন্যার কবলে পড়েছেন কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার মানুষজন। বসতভিটা ছেড়ে অনেক পরিবার নৌকা ও বাঁশের মাঁচায় আশ্রয় নিয়ে দিনাতিপাত করছেন। পানির তোড়ে ঘরবাড়ি ভেসে যাওয়ার আতঙ্কে অনেকেই ঘর-বাড়ি ভেঙে নিয়ে উঁচু স্থানে তুলে রাখছেন।

সরেজমিন ঘুরে দেখা গেছে, তাড়াইল উপজেলার দামিহা, জাওয়ার, দিগদাইড়,তালজাঙ্গা, রাউতি, ধলা, ও তাড়াইল-সাচাইল সদর ইউনিয়নের প্রায় সবকটি গ্রামের নিম্নঅঞ্চল প্লাবিত হয়ে বসতবাড়ি, রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। অনেকের বসতবাড়ি পানিতে তলিয়ে যাওয়ায় রান্না করে খেতে পারছেন না তারা। শুকনো খাবার ও বিশুদ্ধ পনির সংকট দেখা দিয়েছে এ সব এলাকায়। নিজেদের পাশাপাশি গবাদি পশুরও খাদ্য সংকট নিয়ে বিপাকে পড়েছেন তারা। পানি বৃদ্ধির ফলে এসব এলাকার অনেক পরিবারই তাদের গবাদি পশু নিয়ে উঁচু জায়গায় আশ্রয়ের প্রস্তুতি নিচ্ছেন। 

উপজেলার সাতটি ইউনিয়নের ইউপি চেয়ারম্যানদের সাথে যোগাযোগ করা হলে তারা বলেন, আমাদের ইউনিয়নের প্রায় সবকটি গ্রামের পরিবার পানিবন্দি রয়েছে।

পানি বৃদ্ধির ফলে পাঁচদিন থেকে বসতভিটা ছেড়ে অন্যাত্র আশ্রয় নিয়েছে মানুষজন। ঘরে না থাকতে পারায় অনেক পরিবার বর্তমানে নৌকায় অবস্থান করছে। এসব জনপ্রতিনিধিগণ আরো বলেন, মানুষজন দুর্ভোগ ও সীমাহীন কষ্টে দিনাতিপাত করছেন। এখনো সরকারি-বেসরকারি কোনো সহযোগিতা তারা পায়নি।

তাড়াইল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুুুবনা শারমিন বলেন, লাগাতার ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানির কারণে উপজেলার প্রায় সবকটি গ্রাম প্লাবিত হয়ে যাচ্ছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মনিটররিং টিম গঠন করা হচ্ছে। 



আপনার মূল্যবান মতামত দিন: