শখের খামার এখন সাফল্যের মহাসড়ক

সদরপুর প্রতিনিধি | ২ এপ্রিল ২০২২, ০৩:৫৯

ছাগলের খামার

সদরপুরের আমিরাবাদ প্রবাসী রফিকুর রহমান রন্টু দীর্ঘ ৩ দশকেরও অধিক সময় ধরে আমেরিকায় স্থায়ীভাবে বসবাস করে আসছেন। কিন্তু দীর্ঘদিন দূর-প্রবাসে থেকেও তিনি ক্ষনিকের জন্যও ভুলতে পারেননি প্রিয় জন্মভূমি এবং ফেলে আসা অতীতের স্মৃতিময় মুহূর্তগুলোর কথা।

আর এরই ধারাবাহিকতায় আমিরাবাদে নিজের পৈত্রিক বসতবাড়িতে ফুপাতো ভাই মোঃ দলিল উদ্দিনের সহায়তায় গড়ে তোলেন নানান প্রজাতির গৃহপালিত পশুর খামার।

প্রথমে স্বল্প পরিসরে মাত্র ১০ টি ব্লাক বেঙ্গল ছাগল নিয়ে যাত্রা শুরু করলেও মাত্র দেড় বছরে বিভিন্ন প্রজাতির ছাগলের সংখ্যা দুই'শ ছাড়িয়ে যায়। 

বর্তমানে খামারে ব্লাক বেঙ্গল ছাগলের পাশাপাশি তোতাপুরি, শিরহী, হরিয়ানা ছাড়াও বেশ কিছু সংখ্যক গাড়ল , দুম্বা এবং ভিন্ন প্রজাতির হাঁস দেখতে পাওয়া যায়। দেশের বিভিন্ন অঞ্চল ছাড়াও ভারতের রাজস্থান হতে এসব পশুদের সংগ্রহ করা হয়েছে।

খামার দেখভালের জন্য ইতিমধ্যে ৪ জন লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। দিনে কমপক্ষে ৩ বার পশুদের খাদ্য হিসেবে ছোলা, ভুট্টা, গমের ভূষিসহ কাঁচা ঘাস সরবরাহ করে থাকেন।

এসব ছাগল প্রজাতির পশুগুলো দেখতে প্রতিদিন সদরপুর উপজেলা ও তার আশেপাশের বিভিন্ন অঞ্চলের লোকজন জনাব রফিকুর রহমান রন্টুর বাড়িতে ভিড় জমায়। 

খামার পরিচালনার দায়িত্বে থাকা দলিল উদ্দিন জানান, "প্রথমে শখের বশে পশুপালন শুরু করলেও এখন বাণিজ্যিকভাবে বড় পরিসরে করার ইচ্ছে আছে। যেহেতু ছাগল প্রজাতির এসব পশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি এবং এদের খাদ্য সহজলভ্য হওয়ায় আগামীতে খামারের পরিধি আরও সম্প্রসারণ করা হবে। এতে করে এলাকার আরও বেশকিছু লোকের কর্মসংস্থানের সুযোগসহ দেশের অর্থনীতিতে অবদান রাখার সুযোগ সৃষ্টি হবে তিনি এ মন্তব্য করেন।

 


আপনার মূল্যবান মতামত দিন: