সৈয়দ শামসুল হকের টাইপরাইটার জাদুঘরে হস্তান্তর

সময় ট্রিবিউন | ২৮ ডিসেম্বর ২০২১, ০৯:১০

সৈয়দ শামসুল হকের পত্নী কথা সাহিত্যিক প্রফেসর ডা. আনোয়ারা সৈয়দ হক টাইপরাইটারটি জাদুঘর কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। ছবি: সংগৃহীত

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ব্যবহার করা ইলেক্ট্রনিক টাইপরাইটারটি উত্তরবঙ্গ জাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

সৈয়দ শামসুল হকের ৮৬তম জন্মদিন উপলক্ষে তার কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে লেখকের সমাধি চত্বরে সৈয়দ শামসুল হকের পত্নী কথা সাহিত্যিক প্রফেসর ডা. আনোয়ারা সৈয়দ হক টাইপরাইটারটি হস্তান্তর করেন। জাদুঘরের প্রধান পৃষ্ঠপোষক ও জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম টাইপরাইটারটি গ্রহণ করেন।

১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন সৈয়দ শামসুল হক। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

বাংলা সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে সৈয়দ শামসুল হক কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, কাব্যনাট্য, চিত্রনাট্য, গান, প্রবন্ধ, অনুবাদসহ সাহিত্যের প্রায় সব ক্ষেত্রে বিচরণের জন্য তাকে 'সব্যসাচী লেখক' অভিহিত করা হয়।

সৈয়দ শামসুল হকের লেখকজীবন প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত। কবিতা রচনার মধ্য দিয়ে তার সাহিত্যজীবনের শুরু। ১৮ বছর বয়সে প্রকাশিত হয় তার প্রথম কাব্যগ্রন্থ 'একদা এক রাজ্যে। এর পর একটানা ছয় দশক ধারাবাহিকভাবে তার তিন শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

অগণিত পাঠকের ভালোবাসার পাশাপাশি বহু পুরস্কার পেয়েছেন সৈয়দ শামসুল হক। পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা স্বাধীনতা পদক ও একুশে পদক। এছাড়াও বাংলা একাডেমি পদক, আদমজী সাহিত্য পুরস্কার, পদাবলী কবিতা পুরস্কার, জাতীয় কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।



আপনার মূল্যবান মতামত দিন: