রক্তদাতাকে সহজে খুঁজে পেতে ‘বাঁধন অ্যাপ’ উদ্বোধন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক | ১০ নভেম্বর ২০২৩, ০৯:১০

রক্তদাতাকে সহজে খুঁজে পেতে ‘বাঁধন অ্যাপ’ উদ্বোধন

ডিজিটাল প্ল্যাটফর্মে দ্রুত সময়ের মধ্যে রক্তদাতার সন্ধান দিতে মোবাইল অ্যাপ চালু করেছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন ‘বাঁধন’। রক্তদাতার সন্ধানকে আরও সহজতর করতে এবং রক্তদাতা ও রক্তগ্রহীতার মাঝে সরাসরি সংযোগ সাধনের লক্ষ্যে তৈরি করা হয়েছে এই অ্যাপসটি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে সংগঠনটির ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ অ্যাপ উদ্বোধন করেন।

বাঁধন ও বাঁধন ফাউন্ডেশন যৌথভাবে ‘বাঁধন অ্যাপ' নামে এই অ্যাপ তৈরি করেছে। অ্যাপ উদ্বোধনের পর সংগঠনটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে কেক কাটা এবং উপাচার্যের নেতৃত্বে লেকচার থিয়েটার ভবন থেকে ক্যাম্পাসে এক র‍্যালি বের করা হয়।

ইতোমধ্যে 'বাঁধন' অ্যাপটি Google Play Store-এ যুক্ত করা হয়েছে এবং iOS Apple Store-এ যুক্ত করা হবে। রক্তদাতাকে খুঁজে পেতে রক্তগ্রহীতাকে রোগীর অবস্থানকৃত হাসপাতালের নাম ও রক্তের গ্রুপ ইনপুট দিতে হবে। প্রাথমিক পর্যায়ে 'বাঁধন অ্যাপ'-এ দেশর প্রায় ৬০,০০০ রক্তদাতার তথ্য সংযুক্ত আছে এবং প্রতিনিয়ত বাড়তে থাকবে। রক্তদাতার তথ্যের পাশাপাশি সারাদেশের প্রায় ২০০০ হাসপাতালকে অ্যাপ' এর ডেটাবেজে সংরক্ষণ করা হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যারা নিজের জীবনের কথা না ভেবে আর্তমানবতার সেবায় এবং অন্যের উপকারে কাজ করে তারা মহৎ ও অনেক বড় মাপের মানুষ। স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির মাধ্যমে বাঁধনের সদস্যরা দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সাথে আর্তমানবতার সেবায় কাজ করে যাচ্ছে। এই সংগঠনটি যে কোন প্রতিকূলতা মোকাবিলা করে তরুণ প্রজন্ম ও যুব সমাজকে আর্তমানবতার সেবায় ও অন্যের কল্যাণে কাজ করার শিক্ষা দেয়।

বাঁধন কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আল আমীন আলীর সঞ্চালনায় এবং বাঁধন ফাউন্ডেশনের সভাপতি রকীব আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি ফাহিম হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


আপনার মূল্যবান মতামত দিন: