আমিরাতে আসছে চালকবিহীন গাড়ি

সময় ট্রিবিউন | ৩০ মার্চ ২০২১, ০৬:১০

ছবিঃ ইন্টারনেট

মেগাসিটি আবুধাবিতে চালকবিহীন গাড়ি আসছে এ বছরের শেষনাগাদ । সিটির বিভিন্ন লোকেশনে দুই ধাপে আসা এই গাড়িগুলো নিখরচায় পরীক্ষামূলকভাবে যাত্রী পরিবহন করবে ।

প্রথম ধাপে তিনটি গাড়ি ইয়াস আইল্যান্ড থেকে সিটির বিভিন্ন হোটেল, শপিং মল, অফিস, রেস্টুরেন্টের পিকআপ এবং ড্রপঅফ পয়েন্টে যাত্রী পরিবহন করবে।

দ্বিতীয় ধাপে দশটি গাড়ি থাকবে; যা আবুধাবির বিভিন্ন লোকেশনে দেয়া হবে। এগুলো সকাল ৮টা হতে রাত ৮টার মধ্যে চলাচল করবে। প্রাথমিকভাবে একজন সিকিউরিটি অফিসার অপারেশনের সময় গাড়িতে থাকবেন; যাতে কোনো আকস্মিক ঘটনা-দুর্ঘটনায় হস্তক্ষেপ করা যায়।

সর্বোচ্চ নিরাপত্তার স্বার্থে রাখা হবে এদের। এই স্বয়ংক্রিয় যানগুলো তার আশপাশের পরিবেশ সম্পর্কে ওয়াকিবহাল থাকবে। এরা বিল্ট-ইন সেন্সরের মাধ্যমে রাস্তাঘাট চিনবে, এদের থাকবে রাডারের মতো ভিশন সিস্টেম, জিপিএস, অপটিক্যাল অবজেকশন রিকগনিশন সিস্টেমের মতো অ্যাডভান্সড প্রযুক্তি।

বায়ানাত নামে একটি কোম্পানি গাড়িটির প্রোগ্রামিং, সেইফটি টেস্টিং, সেন্ট্রাল সিকিউরিটি এবং অপারেশন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে। এদের পরিচিত করবে ইউএই'র হালনাগাদ ট্রাফিক আইনকানুনের সঙ্গে। বায়ানাতের সিইও হাসান আল হোসানি বলেছেন, এই চালকবিহীন গাড়িগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার ক্ষমতাসম্পন্ন এবং তা ট্রান্সপোর্ট সিস্টেমে আমূল পরিবর্তন আনবে।



আপনার মূল্যবান মতামত দিন: