পুরাতন ফোন কিনে বিপদ এড়াবেন যেভাবে

মমিনুল হক রাকিব | ১৩ জুলাই ২০২২ ১০:২৬

সংগৃহীত সংগৃহীত

মোবাইল ফোন বর্তমান সময়ে প্রয়োজনীয়তা পূরণের পাশাপাশি শখের বস্তু হিসেবে দাঁড়িয়েছে। বিভিন্ন বয়সের কাছে বিভিন্ন ধরণের মোবাইল ফোন রয়েছে। তবে পছন্দের মোবাইল ফোন অনেকসময় সাধ্যের বাইরে থাকায় সেটি নতুন কেনা সম্ভব হয় না। এক্ষেত্রে অনেকে ডিজিটাল মার্কেটপ্লেস বা অফলাইনে পুরাতন মোবাইল ক্রয় করে থাকে। দামে সাশ্রয়ী হওয়াতে অনেক মানুষই পুরাতন মোবাইল ফোন এর দিকে ঝুঁকছেন। 

তবে সম্প্রতি পুরাতন মোবাইল ফোন কেনা খুবই বিপদজনক হয়ে দাঁড়িয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনেক ভুক্তভোগী তাদের ব্যক্তিগত অভিজ্ঞয়া শেয়ার করেছেন, কিভাবে তারা পুরাতন মোবাইল ফোন কিনে প্রতারিত হয়েছেন। সাধারণত অনেকসময় প্রতারক চক্র চোরাই মোবাইল নিজের ব্যবহৃত পুরাতন মোবাইল ফোন বলে সাধারণের কাছে বিক্রি করে থাকে। সেক্ষেত্রে মোবাইল ফোনটির প্রকৃত মালিক থানায় জিডি করে থাকলে, সেই জিডির প্রেক্ষিতে পুলিশ-প্রশাসন ফোনটি কিনে নেয়া ব্যক্তিকে আটক করতে পারেন। 

তাই ফোন কেনার আগে ফোনটির আইএমইআই (IMEI) নাম্বার যাচাই করে নিন। আইএমইআই (IMEI) এবং আপনার ফোন এর তথ্য যদি সামঞ্জস্যপূর্ণ না হয় তবে সেক্ষেত্রে বুঝতে হবে আপনি যে পুরাতন ফোনটি কিনছেন সেটি আসলে চোরাই ফোন। 

আইএমইআই (IMEI) নাম্বার যাচাই করার উপায়ঃ

• আইএমইআই (IMEI) নাম্বার পরীক্ষা করতে www.imei.info তে লগ ইন করুন।

• আপনি যে ফোনটি ক্রয় করতে চাচ্ছেন সেটির আইএমইআই (IMEI) নাম্বার সেখানে ইনপুট দিন এবং সার্চ করুন।

• সার্চ করার সাথে সাথেই ফোনের মডেল, তৈরির দিন এবং যাবতীয় তথ্য বেরিয়ে আসবে।

 

 



আপনার মূল্যবান মতামত দিন: