দাবার ‘রাণী’কে সংবর্ধনা

সময় ট্রিবিউন | ৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৩

ছবিঃ সংগৃহীত

আজ থেকে শুরু হয়েছে মহিলা দাবা লিগ। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে চলবে খেলা। এই খেলায় দশ দলে ষাট জন দাবাড়ু অংশগ্রহণ করছেন। রাণী হামিদ, বয়স সত্তর পার হলেও এখনো দাবার বোর্ডে গুটি চালছেন তরুণীদের মতোই।

দাবার রাণী হামিদকে আজ (বুধবার) প্রথম মহিলা দাবা লিগের আগে সংবর্ধনা দেওয়া হয়েছে। চার দশকের বেশি সময় বাংলাদেশের দাবার সঙ্গে জড়িত রাণী হামিদ। 

তিনি বলেন, ‘অনেক দিনের দাবি ছিল মহিলাদের নিয়ে আলাদা লিগ আয়োজনের, নানা কারণে তা হয়নি। অবশেষে মহিলা লিগ শুরু হচ্ছে এটাই আমার বড় তৃপ্তি।’ 

আজ প্রথম মহিলা দাবা লিগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পুলিশ নারী কল্যাণ (পুনাক) সমিতির সভাপতি মহাপরিদর্শক বেনজীর আহমেদের স্ত্রী জাফরিন মির্জা। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সমাজের প্রতিটি ক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে। দাবায় রাণী হামিদের মতো কিংবদন্তি রয়েছে। দাবায় নারীরা সামনে আরও বেশি গৌরব বয়ে আনবে।’ 

দাবা ফেডারেশনের সভাপতি অংশগ্রহণকারী দশটি দলকে পঞ্চাশ হাজার করে আর্থিক সহায়তা প্রদান করছে। প্রথমবারের লিগে দশটি দল অংশগ্রহণ করছে। বাংলাদেশ পুলিশই সবচেয়ে শক্তিশালী দল গড়েছে। রাণী হামিদ, শিরিন সুলতানা পুলিশের হয়ে খেলবেন। 


আপনার মূল্যবান মতামত দিন: