নাদালকে হারিয়ে ফরাসি ওপেনের ফাইনালে জোকোভিচ

সময় ট্রিবিউন | ১২ জুন ২০২১, ১৭:৫৭

ছবি : ইন্টারনেট

রাফায়েল নাদালকে চমকে দিলেন নোভাক জোকোভিচ। প্রথম সেট বেশ সহজেই জিতে আরেকটি ফাইনালের সম্ভাবনা জোরালো করেছিলেন স্প্যানিয়ার্ড তারকা। এরপরই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে টানা তিন সেট জিতে ফাইনালে পা রাখলেন ২০১৬ আসরের চ্যাম্পিয়ন।

রোলাঁ গাঁরোয় শুক্রবার দ্বিতীয় সেমি-ফাইনালে আগের চারবারের চ্যাম্পিয়নকে ৩-৬, ৬-৩, ৭-৬(৭-৪), ৬-২ গেমে হারান বিশ্ব র‌্যাঙ্কিংয়ের এক নম্বর জোকোভিচ। ২০০৫ সালে অভিষেকের পর ক্লে কোর্টের গ্র্যান্ড স্ল্যামে এই নিয়ে মাত্র তৃতীয়বার হারলেন এখানে ১৩টি শিরোপা জেতা নাদাল।

গত আসরে জিতে পুরুষ এককে সর্বোচ্চ ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে রজার ফেদেরারের পাশে বসেছিলেন নাদাল। এবার টুর্নামেন্টের মাঝপথে ফেদেরার সরে দাঁড়ানোয় নাদালের সামনে সুযোগ আসে রেকর্ডটি একার করে নেওয়ার। সুযোগটি কাজে লাগাতে পারলেন না তিনি।

ম্যাচের পর দৃশ্যতই আপ্লুত জোকোভিচ বললেন, “রোলঁ গারোজে নিঃসন্দেহে আমার খেলা সেরা ম্যাচ। আমার খেলোয়াড়জীবনের অন্যতম সেরা তিন ম্যাচের মধ্যে এটা থাকবে। যে ধরনের টেনিস খেলা হয়েছে সেটা মাথায় রেখেই বলছি। গত ১৫ বছরে এই কোর্টে চূড়ান্ত সাফল্য পেয়ে এসেছে ও। আজকের রাতের এই পরিবেশও ছিল অসামান্য। এ ধরনের রাত, এ ধরনের ম্যাচ সারাজীবন মনে থাকতে বাধ্য।”

“এই কোর্টে রাফার বিপক্ষে জিততে নিজের সেরাটা দিতে হবে আর আজ আমি আমার সেরাটা খেলেছি। কেমন লাগছে, ঠিক বলে বোঝাতে পারব না। অনেক সময় অনেকেই বলে, কোনো চাপ ছিল না, কিন্তু আসলে থাকে। এই চাপটাই দারুণ এক পাওয়া-এমন ম্যাচে নিজের খেলা ও ব্যক্তিত্বের পরীক্ষার সুযোগ।”

প্যারিসের সুরকির কোর্টে একচ্ছত্র অধিপতি নাদালকে হারাতে তাঁর পাঁচ সেটও লাগেনি। কিন্তু এখানেই গত বারের ফাইনালে তিনি স্ট্রেট সেটে উড়ে গিয়েছিলেন। শুক্রবারও প্রথম সেটে ০-৫ গেমে পিছিয়ে পড়েন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতেছেন ৩-৬, ৬-৩, ৭-৬ (৭-৪), ৬-২ গেমে।

 



আপনার মূল্যবান মতামত দিন: