মারাঠি ভাষায় প্রকাশিত হলো বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

সময় ট্রিবিউন | ১৩ অক্টোবর ২০২১, ২০:৩৭

অসমাপ্ত আত্মজীবনী-ফাইল ছবি

ভারতের মুম্বাইয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের “অসমাপ্ত আত্মজীবনী”র মারাঠি সংস্করণের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে প্রকাশিত হওয়া মারাঠি ভাষায় অনূদিত এই গ্রন্থটির নাম দেওয়া হয়েছে “অপূর্ণ আত্মকথা”।

মঙ্গলবার (১২ অক্টোবর) এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এই মোড়ক উন্মোচন করা হয়।

গ্রন্থটি বাংলা থেকে মারাঠি ভাষায় অনুবাদ করেছেন বিশিষ্ট লেখিকা, সাংবাদিক ও লোকমত পত্রিকার ফিচার সম্পাদক অপর্ণা ভেলনকার। এটির প্রকাশক আনন্দ লিমায়ে।

মুম্বাইয়ের উপ-হাইকমিশন জানায়, ভারতের মহারাষ্ট্র রাজ্যের গভর্নর ভগৎ সিং কুশিয়ারী, মুম্বাই মারাঠি সাংবাদিক সমিতির সভাপতি নরেন্দ্র ওয়াবেল, হনারারী কন্সাল জেনারেল গ্রুপের সভাপতি ভিজয় কালান্ত্রি এবং দিল্লীর বাংলাদেশ হাইকমিশনের উপ-হাইকমিশনার মো. নুরুল ইসলাম বইটির মারাঠি সংস্করণের মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের ভিডিও বার্তা উপস্থিত অতিথিদের জন্য প্রদর্শন করা হয়। ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী জাতির পিতার আদর্শ আজও আমাদের পররাষ্ট্র নীতির মূল প্রতিপাদ্য বলে উল্লেখ করেন।

মোমেন বলেন, “মারাঠি সংস্করণ অপূর্ণ আত্মকথার মোড়ক উন্মোচনের মাধ্যমে বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাই নতুন মাত্রা যোগ করতে সক্ষম হয়েছে। যে দুই ডজন ভাষায় ঐতিহাসিক এ বইটি অনুদিত হয়েছে, তার সঙ্গে এ অঞ্চলের মারাঠি ভাষা যুক্ত হলো।”


আপনার মূল্যবান মতামত দিন: