‘চলতি মাসেই খুলছে সব বিশ্ববিদ্যালয়’

সময় ট্রিবিউন | ৪ অক্টোবর ২০২১ ১২:০০

ফাইল ছবি ফাইল ছবি

চলতি মাসের মধ্যে সব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (৪ অক্টোবর) অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

এ সময় তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক অবস্থা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানতে চেয়েছেন বিশ্ববিদ্যালয়গুলোতে পূর্ণাঙ্গরূপে ক্লাস চালু করতে বিলম্ব হচ্ছে কেন? জবাবে শিক্ষামন্ত্রী ব্যাখ্যা দিয়েছেন যে- দেশের বিশ্ববিদ্যালয়গুলো তাদের নিজস্ব সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী চলে। সেক্ষেত্রে তাদের একটা বিষয় আছে। তারপরও চলতি মাসের মধ্যে সবগুলো বিশ্ববিদ্যালয় খুলে যাবে বলে আশা করা যাচ্ছে।

জবাবে শিক্ষামন্ত্রী আরও বলেন, একটি বাস্তব সমস্যা হলো হল ম্যানেজমেন্ট। হলগুলোর অবস্থা তো খুবই খারাপ। দুই বছর যেহেতু বন্ধ ছিল সুতরাং হলগুলো খুলে সংস্কার করে ছাত্র-ছাত্রীদের জিনিসপত্র বা বিছানাপত্র কতটুকু ব্যবহার উপযোগী আছে, সেগুলো দেখতে হবে। আপাতদৃষ্টিতে মনে হচ্ছে যে, এটাই অন্যতম বড় একটা কারণ ইউনিভার্সিটিগুলো খুলতে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা স্কুল-কলেজ খুলে দিয়েছি, পরীক্ষারও ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষামন্ত্রী আশ্বস্ত করেছেন যে, পরীক্ষা নিতে কোনো অসুবিধা হবে না, যেগুলো ইতোমধ্যে ঘোষণা দেওয়া হয়েছে। যদি বড় কোনো বিপর্যয় না দেখা দেয় এবং পরিস্থিতি এমন স্বাভাবিক থাকে তাহলে ইন শা আল্লাহ পরীক্ষাগুলো পূর্বঘোষিত সময় অনুযায়ীই নেওয়া হবে।

এ সময় তিনি জানান, টিকার বিষয়ে ১৮ বছর পর্যন্ত করতে বলা হচ্ছে। ১৮ বছরের কম বয়সীদের করোনাভাইরাসের টিকা দেওয়ার বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।



আপনার মূল্যবান মতামত দিন: