এলপিজি গ্যাসের দাম নির্ধারণে গণশুনানি হতে আজ

সময় ট্রিবিউন | ১৩ সেপ্টেম্বর ২০২১, ১৬:১০

ছবিঃ সংগৃহীত

এলপিজি গ্যাসের দাম নির্ধারণে গণশুনানি হতে আজ। এর আগে দু’বার তারিখ ঘোষণা করা হলেও একবার লকডাউন ও আরেকবার হাইকোর্টের আদেশের কারণে স্থগিত হয় শুনানি।

সোমবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে সকাল ১১টায় এই শুনানির আয়োজন করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। 

গত ৩১ আগস্ট দেওয়া এক গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ১৩ সেপ্টেম্বর রাজধানীর ইস্কাটনে বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে এই গণশুনানি শুরু হবে। একদিনে যদি আলোচনা শেষ করা না যায়, তাহলে আরও একদিন অর্থাৎ আগামীকাল ১৪ সেপ্টেম্বরও রাখা হয়েছে শুনানির সুযোগ। এতে বেসরকারি এলপিজির মজুতকরণ ও বোতলজাতকরণ চার্জ, ডিস্ট্রিবিউশন চার্জ এবং রিটেইলার চার্জ ইত্যাদি বিষয়ে শুনানি করা হবে।

প্রসঙ্গত, আদালতের নির্দেশে গত ১২ জানুয়ারি প্রথমবারের মতো এলপিজি নিয়ে গণশুনানি করে কমিশন। এরপর ১২ এপ্রিল প্রথমবারের মতো আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। এরপর প্রতি মাসেই আমদানি মূল্য বিবেচনায় নিয়ে এলপিজির দাম সমন্বয় করে আসছে বিইআরসি। কিন্তু এলপিজির মজুতকরণ ও বোতলজাতকরণ চার্জ, ডিস্ট্রিবিউশন চার্জ এবং রিটেইলার চার্জ ইত্যাদির দর বিষয়ে একমত না হওয়ার কারণে ব্যবসায়ীরা এই দাম মানছিল না। তাই বাজারেও এই দামে এলপিজি বিক্রি হচ্ছিল না।


আপনার মূল্যবান মতামত দিন: