দেশে ‘বোমা ডাটা সেন্টার’ চালু

সময় ট্রিবিউন | ২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২৮

ছবি: ইন্টারনেট

দেশে জঙ্গি প্রতিরোধে বিশেষায়িত ইউনিট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোম ডিসপোজাল ইউনিট ‘বোমা ডাটা সেন্টার’ চালু করেছে । এই ডাটা সেন্টারে বোমা ও ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ও জঙ্গি সংক্রান্ত তথ্য সংরক্ষিত থাকবে বলে জানান সিটিটিসির অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) রহমত উল্লাহ চৌধুরী।

দেশ ও বিদেশে জঙ্গিরা নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে জঙ্গি কার্যক্রম করার চেষ্টা চালাচ্ছে। সিটিটিসি সক্ষমতা বৃদ্ধিতে নতুন প্রযুক্তি সংযুক্ত করছে। বিশ্বের প্রায় ৩৫টি দেশে এই বোমা ডাটা সেন্টার রয়েছে।

সিটিটিসি জানায়, ইন্টারপোলসহ অন্যান্য দেশের বিডিসির ফোকাল পয়েন্ট তথা ইনফো এক্সচেঞ্জ হাব হিসেবে কাজ করবে এই বোমা ডাটা সেন্টার। বিস্ফোরণের আগে ও পরবর্তীতে ঘটনাস্থল থেকে বোম ডিসপোজাল ইউনিটের বিশেষজ্ঞ দলের সংগৃহীত আলামতের নমুনা, প্রকৃতি, ছবি বিশ্লেষণ, নিষ্ক্রিয়করণ কৌশল ও জঙ্গি সংশ্লিষ্টতা সংক্রান্ত তথ্যাদি লিপিবদ্ধ থাকবে বোমা ডাটা সেন্টারে।

বিস্ফোরক সংক্রান্ত বিষয়ে অধ্যয়নের মাধ্যমে বিস্ফোরক উপাদান, ধরণ, প্রকৃতি, ব্যবহার ক্ষেত্র, নিরাপদ নিষ্ক্রিয়করণ কৌশল ও কেস স্টাডি পর্যালোচনা করা হবে। বিভিন্ন ধরনে ব্যবহৃত যন্ত্রপাতি ও সুরক্ষা সামগ্রীর কারিগরি দিক বিশ্লেষণ করা হবে।


আপনার মূল্যবান মতামত দিন: