উন্নত দেশগুলো টিকা ফেলে দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে: পররাষ্ট্রমন্ত্রী

সময় ট্রিবিউন | ২৭ আগষ্ট ২০২১, ০৪:২১

ফাইল ছবি

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, উন্নত ধনী দেশগুলো সব টিকা নিয়ে বসে আছে আর ব্যবহার করতে না পেরে ফেলে দিচ্ছে এটি কি ধরণের নৈতিক মূল্যবোধ? এটি কি কোনো প্রকার মানবাধিকার লঙ্ঘন নয়?

অনেক মানুষ টিকা পাচ্ছে না আর তারা তা ফেলে দিচ্ছে। এ ইস্যুতে আন্দোলন শুরু করার আহ্বান জানিয়ে তিনি বলেন, এ ইস্যুতে ধনী দেশগুলো মানবাধিকার লঙ্ঘন করে যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার ( ২৬ আগস্ট) সাংবাদিকদের এসব কথা বলেন। জার্মানিতে টিকার মেয়াদ শেষে হওয়ায় তা ফেলে দেওয়া হচ্ছে। এ বিষয়টি নিয়ে প্রশ্ন করলে তিনি এসব মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী প্রথম দিন থেকে বলে আসছেন টিকা হবে সকলের জন্য। আমরা তাদের বলেছি টিকা সংক্রান্ত ওয়াল্ডটেক অরগানাইজেশানের আইনটা শিথিল করা জন্য, যেন আমরাও তা তৈরী করতে পারি।

কিন্তু কাজের সময় নাই। সব ইউরোপীয় দেশ এক সঙ্গে এটার বিরোধিতা করেছে যেন টিকা কেউ তৈরী করতে না পারে। আমরা আশা করি তারা আরো অনেক মানবিক হবেন। তারা সবসময় উপদেশ দিয়েই যাচ্ছে। কিন্তু কাজের সময় কিছুই করেন না। ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলোর এ বিষয়ে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানান তিনি।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে আটকে পড়া বাংলাদেশিদের ফেরানোর বিষয় তিনি কিছুই জানেন না। তালেবান ক্ষমতায় থাকলে বাংলাদেশে কোনো নিরাপত্তা হুমকি রয়েছে কিনা এমন প্রশ্নে ড. মোমেন বলেন, শুনেন- তালেবান কে তৈরি করেছে? তালেবান তৈরি করেছে পশ্চিমা বিশ্ব সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য। বর্তমানে আফগানিস্তানের পরিস্থিতি সম্পর্কে আমরা কিছুই জানি না। তবে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, এক সময় আফগানিস্তান থেকে ট্রেনিং নিয়ে কিছু সন্ত্রাসী এসেছিল। তারা আমাদের খুবই বিরক্ত করেছে, যারা দেশ থেকে বিতারিত হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: