মদনপুরে ‌‌‌‌‌‌‌জঙ্গি আস্তানায় ইমাম সেজে বোমা বানাতেন আবু নাঈম

সময় ট্রিবিউন | ১২ জুলাই ২০২১, ১৮:১৫

নারায়ণগঞ্জের মদনপুরে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়ি থেকে অভিযান শেষে বেরিয়ে আসছেন বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের সদস্যরা ব্রিফ করছেন সিটিটিসি প্রধান-ছবি সংগৃহীত

নারায়ণগঞ্জের মদনপুরে ‌‌‌‌‌‌‌জঙ্গি আস্তানায় থাকতেন গ্রেপ্তার হওয়া স্থানীয় মসজিদের ইমাম আবু নাঈম ওরফে মেজর ওসামা। তিনি নব্য জেএমবির সামরিক শাখার সদস্য। ইমামতির আড়ালে তিনি সেখানে বোমা তৈরির পাশাপাশি এ কাজের প্রশিক্ষণ দিতেন।

মদনপুরের কেওডালা এলাকায় ওই টিনশেড বাড়িতে অভিযান শুরু হয় রোববার রাত ২টার দিকে। রোববার গভীররাতে অভিযান শেষে সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান ঘটনাস্থলে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানিয়েছেন।

আসাদুজ্জামান জানান, তিন দিন আগে মিরপুর এলাকা থেকে বারেক ওরফে সাব্বিরসহ তিনজন জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এরপর বারেকের দেয়া তথ্যে ঢাকার কেরানীগঞ্জ থেকে গ্রেপ্তার করা হয় ওসামা ওরফে আবু নাইমকে।

আসাদুজ্জামান বলেন, ‘ওসামা নব্য জেএমবির সামরিক শাখার একজন সদস্য। জিজ্ঞাসাবাদে সে জানায়, সে নিজে বোমা তৈরি করে ও বোমা তৈরি করার একজন প্রশিক্ষক। ওসামা মদনপুর এলাকায় স্থানীয় মসজিদে দীর্ঘদিন ধরে ইমামতি করেন। তার বাসায় অভিযান চালিয়ে আমরা বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছি। এখানে শক্তিশালী কোম আইইডি পাওয়া যায়নি। চারটি রিমোট পাওয়া গিয়েছে।

তিনি বলেন, এখানে ওসামা তার পরিবার নিয়ে থাকত। তবে কিছুদিন আগে সে তার পরিবারকে বাড়িতে পাঠিয়ে দেয়। তারপর সে বোমা তৈরির সরঞ্জাম সরবরাহ করে বোমা তৈরির প্রস্তুতি নিচ্ছিল।

এর আগে রোববার সন্ধ্যায় নারায়ণগঞ্জের আড়াইহাজারের পাঁচবাড়িয়ায় একটি বাড়িতে অভিযান চালিয়েছে সিটিটিসি। সেই অভিযান শেষ সিটিটিসির প্রধান জানান, সেখান থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। অভিযানের সময় ওই বাড়ির ভেতরে তিনটি বোমা নিষ্ক্রিয় করা হয়েছে। তবে এ সময় কেউ আটক হয়নি।

সন্ধ্যা থেকে ঘিরে রাখার পর রোববার রাত ১১টার দিকে নোয়াগাঁও কেন্দ্রীয় জামে মসজিদের পাশের সাদা রঙের বাড়িতে ঢোকেন টিমের সদস্যরা। এর পরপরই বাড়ির ভেতর থেকে তিনটি বিকট শব্দ ভেসে আসে।

ঘিরে রাখার প্রায় পাঁচ ঘণ্টা পর রাত ১২টার দিকে সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান বলেন, ‌‘বাড়ির ভেতরে কাউকে পাওয়া যায়নি। তবে আমাদের বোম ডিসপোজাল টিম তিনটি বোমা নিষ্ক্রিয় করেছে। তারা অনেক শক্তিশালী বোমা তৈরি করেছে।’

এক তলা ওই বাড়িতে নোয়াগাঁও কেন্দ্রীয় জামে মসজিদের মুয়াজ্জিন আব্দুল্লাহ আল মামুন থাকতেন। তাকে ঢাকা থেকে গ্রেপ্তারের কথা জানান মো. আসাদুজ্জামান।

তিনি বলেন, ‘এর আগে মামুন নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় পুলিশ বক্সের সামনে একটা শক্তিশালী আইইডি বিস্ফোরণের চেষ্টা করেছিল। দীর্ঘদিন পর আজ যাত্রাবাড়ী এলাকা থেকে একটি মোটরসাইকেলসহ তাকে আটক করি। তার সাথে যে মোটরসাইকেলটি পেয়েছি, সেই বাইক দিয়ে বোমা পরিবহন করেছিল।’



আপনার মূল্যবান মতামত দিন: