নারায়ণগঞ্জ ও গাজীপুরে শ্রমিকদের সড়ক অবরোধ, যানজট

সময় ট্রিবিউন | ৮ জুলাই ২০২১, ২০:১০

বকেয়া বেতন–ভাতার দাবিতে নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুরে শ্রমিকেরা আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে মহাসড়ক অবরোধ করে রেখেছেন। ছবি:সংগৃহীত 

বকেয়া বেতন–ভাতার দাবিতে নারায়ণগঞ্জে ও গাজীপুরে মহাসড়ক অবরোধ করে রেখেছেন শ্রমিকরা।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে কাঁচপুর সেতুর ঢালুতে প্রতিবন্ধক দিয়ে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক দুটি অবরোধ করে রেখেছেন নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় অবস্থিত ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের শ্রমিকেরা। অবরোধের কারণে কাঁচপুর সেতু থেকে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক ব্যবহার করে যেসব পণ্যবাহী যানবাহন যাতায়াত করছে, সেসব যানবাহনের কারণে সেতুর দুই পাশে ১০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

মহাসড়ক অবরোধে অংশ নেওয়া ওপেক্স অ্যান্ড সিনহা গ্রুপের শ্রমিক রফিকুল ইসলাম, নাজমা বেগম ও রিনা আক্তার অভিযোগ করেন, চার মাস ধরে তাঁরা বেতন–ভাতা পাচ্ছেন না। কারখানাটি বর্তমানে বন্ধ আছে। মালিকপক্ষ বিভিন্ন সময় বেতন দেওয়ার আশ্বাস দিলেও তারা তাদের প্রতিশ্রুতি রাখছে না। বেতন–ভাতা পরিশোধ না করা হলে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকেরা দুটি মহাসড়ক অবরোধ করেছে। তাঁদের বুঝিয়ে অবরোধ তোলার চেষ্টা চলছে।

এদিকে বকেয়া বেতনের দাবিতে সকাল ১০টায় গাজীপুরের লক্ষ্মীপুরা এলাকায় ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করেছেন স্টাইল ক্রাফট লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিক ও কর্মচারীরা।

শ্রমিকরা জানিয়েছেন এই কারখানায় প্রায় ৪ হাজার শ্রমিক ও কর্মচারী কাজ করেন। গত কয়েক বছরে কারখানার মালিক ও কর্তৃপক্ষ শ্রমিক-কর্মচারীদের ৮ মাসের বেতন ও হাজিরা বকেয়া ফেলেছে। প্রতি মাসেই বেতনের জন্য শ্রমিকদের আন্দোলন করতে হয়। গত ঈদের আগেও আন্দোলন করে বেতন নিতে হয়েছে। মে মাসে আন্দোলন করা হলে কারখানার কর্তৃপক্ষ জানায়, ১৪ জুন বেতন দেওয়া হবে। কিন্তু সেদিন বেতন না দিয়ে ফের ২২ জুন, এরপর ২৮ জুন বেতন দেওয়া তারিখ ঘোষণা করা হয়। এভাবে টালবাহানা করে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত তাঁদের বেতন দেওয়া হয়নি। এতে শ্রমিক-কর্মচারীরা ক্ষুব্ধ হয়ে আজ সকাল ৯টায় কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকেরা কারখানার সামনে গাজীপুর-ঢাকা মহাসড়ক বাঁশের ব্যারিকেড দিয়ে অবস্থান নেন। এতে দুই পাশে পণ্যবাহী যানবাহনের যানজট সৃষ্টি হয়।

গাজীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, শ্রমিক ও স্টাফরা বেতন পাচ্ছেন না। বেতনের দাবিতে তাঁরা সড়কে অবস্থান নিয়েছেন। মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হচ্ছে।


আপনার মূল্যবান মতামত দিন: