চাঁদ ওঠেনি, ঈদ বৃহস্পতিবার

সময় ট্রিবিউন | ৯ এপ্রিল ২০২৪, ২২:১৬

ছবিঃ সংগৃহীত

দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের নতুন চাঁদ দেখা যায়নি। ফলে বুধবার এ বছরের ৩০তম রোজা পালিত হবে। আর আগামী বৃহস্পতিবার (১১ এপ্রিল) উদযাপিত হবে ঈদুল ফিতর।

আজ মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মস‌জি‌দের ইসলা‌মিক ফাউ‌ন্ডেশন সভাক‌ক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা ক‌মি‌টির সভা শেষে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। আজ মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও চাঁদ দেখা না যাওয়ায় বৃহস্পতিবার থেকে শাওয়াল মাস গণনা শুরু হবে এবং ১ শাওয়াল বৃহস্পতিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। 

চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান বলেন, দেশের সাতটি বিভাগীয় ও ৬৪টি জেলা কার্যালয় থেকে চাঁদ দেখার চেষ্টা করা হয়। আবহাওয়া দপ্তর থেকেও পর্যবেক্ষণ চালানো হয়েছে। কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি।


আপনার মূল্যবান মতামত দিন: