তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

"শুধুমাত্র নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোকে চালানোর অনুমতি দেওয়া হবে"

সময় ট্রিবিউন | ৫ মার্চ ২০২৪, ২১:০২

"শুধুমাত্র নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোকে চালানোর অনুমতি দেওয়া হবে"

মিথ্যা ও বানোয়াট তথ্য ছড়ানোর বিরুদ্ধে চালানো লড়াইয়ে জেলা প্রশাসকদের কাছে সহায়তা চেয়ে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, সংবাদ মাধ্যমে দায়বদ্ধতা ও শৃঙ্খলা নিশ্চিত করতে কেবল মাত্র নিবন্ধিত ও পেশাদার অনলাইন নিউজ পোর্টালগুলোকে চালানোর অনুমতি দেওয়া হবে।

তিনি মঙ্গলবার (৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চলমান জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনে ডিসিদের সঙ্গে অনুষ্ঠিত সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, তিনি গুজব ও অপতথ্য ছড়ানোর বিরুদ্ধে চালানো লড়াইয়ে জেলা প্রশাসকদের সক্রিয় সহায়তা চান।

জেলা প্রশাসকদের সঙ্গে আলোচনার বিষয় সম্পর্কে তিনি বলেন, “কিছু অনিবন্ধিত অনলাইন পোর্টাল রয়েছে, যারা গুজব ছড়ায়। এই অনলাইন পোর্টালগুলোকে মূলধারায় আনার একটি পরিকল্পনা রয়েছে আমাদের।”

আরাফাত বলেন, জেলা প্রশাসকরাও সংবাদ মাধ্যমে শৃঙ্খলা প্রতিষ্ঠা, সাংবাদিকদের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা ও গণমাধ্যম কর্মীদের জন্য প্রয়োজনীয় আইন প্রনয়নে সাংবাদিকদের দাবির সঙ্গে একমত পোষন করেছেন।

তিনি বলেন, ডিসিরা গুজব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং গুজবের বিরুদ্ধে তাদেরকে লড়াই চালানোর বিষয়ে কথা বলেছি।

আরাফাত বলেন, “কিন্তু অনলাইনে চালানো গুজবের বিরুদ্ধে শুধুমাত্র তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের লড়াই চালানো সম্ভব নয়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় ও আইসিটি মন্ত্রণালয়সহ সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।”

তিনি বলেন, ডিসিদের তৃণমূল পর্যায়ের লোকদের সঙ্গে নিবিড় সংযোগ স্থাপন করতে হবে। কারণ, যে কোন ধরণের গুজবের সৃষ্ট অনাকাঙ্খিত ঘটনা মোকাবেলায় তাদের (ডিসি) ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

আরাফাত ক্যাবল অপারেটরদের প্রচারিত কনটেন্টগুলোর নির্ভূলতা নিশ্চিত করতে সেগুলো পর্যবেক্ষণ করার জন্য জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানান।


আপনার মূল্যবান মতামত দিন: