বাংলাদেশ ইসরাইল নীতি পরিবর্তন করেনি: পররাষ্ট্রমন্ত্রী

সময় ট্রিবিউন | ২৪ মে ২০২১, ০১:৪০

ফাইল ছবি

বাংলাদেশি পাসপোর্টে ‘ইসরাইল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’ কথাটি আর লেখা থাকছে না।

পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তারা বলছেন, সরকারের সিদ্ধান্তেই নতুন ই-পাসপোর্ট থেকে ইসরাইলের প্রসঙ্গটি বাদ দেওয়া হয়েছে। এখন থেকে লেখা থাকবে–’এই পাসপোর্ট বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ’। তবে বিষয়টি এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো ঘোষণার মধ্য দিয়ে জানানো হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ বিষয়ে রোববার গণমাধ্যমকে বলেন, পাসপোর্টে পরিবর্তন এলেও বাংলাদেশ তার ইসরাইল নীতি পরিবর্তন করেনি। নতুন পাসপোর্টে ’ইসরাইল ব্যতীত’ (except Israel) না লেখার অর্থ এই নয় যে, বাংলাদেশ তার অবস্থান পরিবর্তন করেছে। বাংলাদেশ এখনও ইসরাইলকে স্বীকৃতি দেয় নি।

উল্লেখ্য, বাংলাদেশি নাগরিকদের পাসপোর্টে এক সময় লেখা থাকত- ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড এক্সসেপ্ট ইসরাইল, তাইওয়ান অ্যান্ড দ্য রিপাবলিক অব সাউথ আফ্রিকা’ কথাটি। পরে দক্ষিণ আফ্রিকা ও তাইওয়ানের নামটি ওই নিষেধাজ্ঞার তালিকা থেকে বাদ গেলেও ইসরাইল থেকে যায়। কয়েক বছর আগে হাতে লেখা পাসপোর্ট থেকে যন্ত্রে পাঠযোগ্য পাসপোর্ট (এমআরপি) চালুর পরও আগের মতো প্রথম পৃষ্ঠায়ই লেখাটি ছিল।

বর্তমানে ই পাসপোর্টে পরিবর্তন আনা হয়েছে। এতে লেখা হচ্ছে শুধু- ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’।

গাজায় সাম্প্রতিক ইসরাইল-হামাস সংঘাতের মধ্যে এই পরিবর্তনটি আলোচনায় আসে। ৮০ বছর ধরে মধ্যপ্রাচ্যে চলমান ফিলিস্তিন-ইসরাইল দ্বন্দ্বে বাংলাদেশ শুরু থেকেই ফিলিস্তিনিদের পক্ষে। ইসরাইলকে স্বীকৃতি দেয়নি বাংলাদেশ, ফলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্কও নেই। বিপরীতে ফিলিস্তিনকে দূতাবাস করতেও ঢাকায় জায়গা দেওয়া হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: