টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শূন্য পদে দায়িত্ব বণ্টন, প্রজ্ঞাপন জারি

সময় ট্রিবিউন | ২৯ নভেম্বর ২০২৩, ২০:৫৫

টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রীর শূন্য পদে দায়িত্ব বণ্টন, প্রজ্ঞাপন জারি

পদত্যাগ করা তিন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী-প্রতিমন্ত্রীর শূন্য পদে দায়িত্ব বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বুধবার (২৯ নভেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে এ প্রজ্ঞাপন জারি করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

প্রজ্ঞাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অতিরিক্ত হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে দেওয়া হয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব।

তবে পরিকল্পনা মন্ত্রণালয়ে পূর্ণ মন্ত্রী থাকায় সেখানে নতুন করে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি।

এর আগে সচিবালয়ে নিজ দপ্তরে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানান তিন টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী ও প্রতিমন্ত্রী পদত্যাগ করার পর তাদের শূন্য করা হয়েছে। সচিব বলেন, তিনটি মন্ত্রণালয় খালি হয়েছে। সেখানে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর পদটি শূন্য হয়েছিল, সেখানে পূর্ণ মন্ত্রী থাকায় কাউকে নতুন করে দায়িত্ব দেওয়া হচ্ছে না। উপদেষ্টাদের দায়িত্ব কাউকে বণ্টন করা হচ্ছে না বলেও জানান তিনি।

এ সময় নির্বাচনের আগে মন্ত্রিসভার বৈঠক হওয়ার সম্ভাবনাও আছে জানিয়ে সচিব বলেন, এখন সরকার স্বাভাবিক চলবে। আমাদের কাছে যদি বিবেচ্য বিষয় থাকে, সেটার জন্য মন্ত্রিসভার বৈঠক চাইবো।

প্রসঙ্গত, মন্ত্রিসভা থেকে পদত্যাগ করা টেকনোক্র্যাট তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী হলেন— বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তারা তিনজনই টেকনোক্র্যাট কোটায় মন্ত্রিসভায় স্থান পেয়েছেন।

১৯ নভেম্বর মন্ত্রিপরিষদ বিভাগে টেকনোক্র্যাট কোটার দুই মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছিলেন।


আপনার মূল্যবান মতামত দিন: