নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে : ইসি মোঃ আলমগীর

কাজী নাফিস ফুয়াদ, মাদারীপুর প্রতিনিধি | ২৮ নভেম্বর ২০২৩, ১৯:০২

নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে : ইসি মোঃ আলমগীর
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার জন্য সবধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন, জানান নির্বাচন কমিশন মোঃ আলমগীর।
 
মঙ্গলবার (২৮ নভেম্বর ) সকালে মাদারীপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রির্টানিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে মতবিনিমিয় সভা শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।
 
নির্বাচন কমিশনার মোঃ আলমগীর বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। ভোটার তালিকা ও ভোটকেন্দ্র প্রস্তুত, নির্বাচনী সরঞ্জাম ঠিক করা হয়েছে। এমনকি রির্টানিং কর্মকর্তাদের প্রশিক্ষণও দেওয়া হয়ে গেছে। বিভিন্ন জেলায় যারা রির্টানিং কর্মকর্তার দায়িত্ব পালন করবে ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রয়েছে তাদের সাথে মতবিনিমিয় করা হচ্ছে। যাতে সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচন করার জন্য সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে।
 
নির্বাচনের আচরন বিধিমালা প্রতিপালনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবে। পূর্বের জাতীয় নির্বাচনে যেহেতু সেনাবাহিনী মোতায়েন ছিল, সেহেতু এবারের জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সম্ভবনা রয়েছে। এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে, সেইভাবে প্রস্তুতি নিচ্ছে কমিশন।
 
বিএনপি যদি নির্বাচন না আসে সেক্ষেত্রে বর্হিঃবিশ্বে কোন চাপ নেই উল্লেখ করে আরো বলেন, নির্বাচনে কোন দল অংশগ্রহণ করবে, সেটা দলের সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত অন্যএকজনকে চাপিয়ে দিতে পারে না। বাস্তবতার ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতার আলোকে বলা যায়, একটি নির্বাচনে সব ধরনের রাজনৈতিক দল অংশ নেয় না।
 
নির্বাচনে অংশ নিতে বিএনপিকে আহবান করা হচ্ছে। এখনো বলা হচ্ছে। শুধু বিএনপিকে একাই নয়, ৪৪টি রাজনৈতিক দলকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আহবান করেছে কমিশন। বিএনপিকে এখনো আহবান করা হচ্ছে নির্বাচনে অংশ নিতে। যদি বিএনপি নির্বাচনে আসতে চায়, তাহলে নির্বাচন পিছিয়ে দেওয়া হতে পারে
সেক্ষেত্রে নির্বাচন কমিশন রাজি আছে।
 
এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক ও রির্টানিং কর্মকর্তা মোহাম্মদ মারুফুর রশিদ খান, পুলিশ সুপার মো. মাসুদ আলম, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মো. নজরুল ইসলাম, বিজিবি’র মেজর আবরার, RAB-8 মাদারীপুর ক্যাম্পের কোম্পানী কমান্ডার মুহতাসিম রসুলসহ মাদারীপুর জেলার ৫ টি উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি রির্টানিং কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আপনার মূল্যবান মতামত দিন: