চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নিজস্ব প্রতিবেদক | ২৮ অক্টোবর ২০২৩, ১৬:১৩

চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের সাবেক প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর আকস্মিক ও অকাল মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

শেখ হাসিনা প্রয়াত কেকিয়াংকে বাংলাদেশের একজন প্রকৃত বন্ধু হিসেবে অভিহিত করেছেন।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংকে লেখা শনিবার (২৮ অক্টোবর) এক চিঠিতে প্রধানমন্ত্রী বলেন, ‘আপনার এবং প্রয়াত প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সহানুভূতি এবং গভীর সমবেদনা জানাচ্ছি। আমরা প্রয়াতের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করছি।’

শেখ হাসিনা ২০১৪ এবং ২০১৯ সালে লি কেকিয়াং এর সাথে তাঁর চীন সফরকালে বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয় নিয়ে বৈঠকে গভীর মতবিনিময়ের কথাও শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, ‘আমাদের দুই দেশের মধ্যে বাস্তব সহযোগিতার প্রতি তার আগ্রহ এবং প্রতিশ্রুতি তাকে বাংলাদেশের একজন সত্যিকারের বন্ধু হিসেবে প্রমাণ করেছে।’
বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, তিনি প্রয়াত চীনা প্রধানমন্ত্রীর সাথে অনেক বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করতে পেরে আনন্দিত।

তিনি বলেন, ‘বাংলাদেশের সরকার এবং জনগণ আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য তার অবদানকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।’


প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন, প্রয়াত প্রধানমন্ত্রী চীনের সমৃদ্ধি এবং চীনা জনগণের কল্যাণে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দূরদর্শী নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

শেখ হাসিনা জোর দিয়ে বলেন, বাংলাদেশ ও চীন পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক উপভোগ করে এবং আমাদের জনগণের সমৃদ্ধি ও কল্যাণের জন্য আকাঙ্খার ওপর ভিত্তি করে এই সম্পর্ক গড়ে উঠেছে।
তিনি বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি গভীর সন্তুষ্টি প্রকাশ করেন যা পারস্পরিক স্বার্থের ক্ষেত্রে আরও জোরদার হয়েছে। উভয় দেশের সম্পর্ককে ‘সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব’-এর পর্যায়ে উন্নীত করেছে।

প্রধানমন্ত্রী চীনের প্রয়াত প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর ভূমিকা ও অবদানের কথা স্মরণ করে তার চীনা সমপক্ষের সাথে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে চিঠিটি শেষ করেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: