শুরু হলো একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন

নিজস্ব প্রতিবেদক | ২২ অক্টোবর ২০২৩, ১৭:১৯

শুরু হলো একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন

শুরু হলো চলতি একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন। আজ বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এটি চলতি একাদশ সংসদের ২০২৩ সালের ৫ম অধিবেশন। এই অধিবেশনটি হবে একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন।

সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৫ অক্টোবর রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন জাতীয় সংসদের এ অধিবেশন আহ্বান করেন।

সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সে অনুযায়ি বর্তমান সংসদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিন শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। অর্থাৎ ১ নভেম্বর থেকে নির্বাচনের সময় গণনা ও নির্বাচনী কার্যক্রম শুরু হবে। নির্বাচনী কার্যক্রম শুরু হওয়ার পর সাধারণত সংসদের কোনো অধিবেশন আহ্বান করা হয় না।

একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশনের ৫ সদস্যের সভাপতি মণ্ডলীর নাম ঘোষণা করা হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতেই স্পিকার সভাপতি মণ্ডলীর নাম ঘোষণা করেন।

এ অধিবেশনের সভাপতি মণ্ডলীর সদস্যরা হলেন উপাধ্যক্ষ আব্দুস শহীদ, ধীরন্দ্র দেবনাথ শম্ভু, তানভির শাকিল জয়, কাজী ফিরোজ রশীদ ও নার্গিস রহমান। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তালিকার মধ্যে প্রথম থেকে নামের অনুসারে এরা অধিবেশনে সভাপতির দায়িত্ব পালন করবেন।


আপনার মূল্যবান মতামত দিন: