ট্রেনে ঈদযাত্রা শুরু

সময় ট্রিবিউন ডেস্ক: | ২৪ জুন ২০২৩, ১৬:৩৭

সংগৃহীত ছবি

ঈদযাত্রার প্রথম ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের মধ্য দিয়েই বাংলাদেশ রেলওয়ে ঘোষিত ট্রেনে ঈদযাত্রা শুরু হয়েছে। আজ ভোর ৬টায় রাজশাহীর উদ্দেশে ঢাকা রেলওয়ে স্টেশন ছেড়ে গেছে ধূমকেতু এক্সপ্রেস।

শনিবার (২৪ জুন) রাজধানীর ঢাকা রেলস্টেশন ঘুরে দেখা যায়, ঈদুল ফিতরের মতো এবারও প্ল্যাটফর্ম এলাকায় যেন কোনো টিকিটবিহীন ব্যক্তি প্রবেশ করতে না পারেন সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। যাত্রীদের যেন কোনো ভোগান্তিতে পড়তে না হয় এজন্য প্ল্যাটফর্ম এলাকায় প্রবেশের মুখে ‍র‍্যাব, পুলিশ এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোলরুমে আরএনবির সদস্যরা থাকলেও র‍্যাব এবং পুলিশ সদস্যদের দেখা যায়নি।

প্ল্যাটফর্মে প্রবেশের মুখে ট্রাভেলিং টিকিট এক্সামিনারদের (টিটিই) দেখা গেছে যাত্রীদের টিকিট এবং এনআইডি মিলিয়ে দেখতে। যাত্রীরা পরিচ্ছন্ন একটি পরিবেশের মধ্য দিয়ে প্ল্যাটফর্ম হয়ে নির্দিষ্ট গন্তব্যের ট্রেনে উঠছেন। এছাড়া যেসব যাত্রীদের টিকিট নেই, তাদের ১-৬ নম্বর কাউন্টারে গিয়ে দাঁড়িয়ে যাওয়ার টিকিট সংগ্রহ করতে দেখা গেছে।

ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার আফসার উদ্দিনের তথ্য মতে, সকাল থেকে প্রতিটি ট্রেন নির্ধারিত সময় ছেড়ে গেছে। তবে দুই/একটি ট্রেনের ১০-১৫ মিনিট সাধারণ দেরি হয়েছে।

রেলওয়ের তথ্য মতে, এবারও ঈদযাত্রায় আসনবিহীন বা স্ট্যান্ডিং টিকিট বিক্রি হবে ট্রেনের মোট আসনের ২৫ শতাংশ। ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশন থেকে এসব টিকিট পাওয়া যাবে। শুধু যাত্রা শুরুর দিন আসনবিহীন টিকিট স্টেশনের কাউন্টার থেকে কেনা যাবে।

এবার ঈদযাত্রায় ঢাকা থেকে আন্তঃনগর ট্রেনে প্রতিদিন প্রায় ২৯ হাজার আসন হবে। কমলাপুর স্টেশনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে ঢাকা সেনানিবাস স্টেশন থেকে দুইটি ঈদ স্পেশাল ট্রেন চালানো হবে।


আপনার মূল্যবান মতামত দিন: