পদ্মাসেতুর ঋণের কিস্তির প্রথম চেক গ্রহণ করলেন প্রধানমন্ত্রী

সময় ট্রিবিউন ডেস্ক | ৫ এপ্রিল ২০২৩, ২২:১১

সংগৃহীত
পদ্মাসেতুর ঋণ পরিশোধের প্রথম কিস্তির চেক গ্রহণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
আজ বুধবার (৫ এপ্রিল) গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে পদ্মা সেতুর ঋণ পরিশোধের প্রথম চেক হস্তান্তর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধানমন্ত্রীর হাতে প্রথম কিস্তির প্রায় ৩১৬ কোটি ৯১ লাখ টাকার চেক তুলে দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  
 
চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ পাশে থাকলে সব বাধা মোকাবিলা করে দেশ এগিয়ে যাবে। আমি বিশ্বাস করি, জনগণ আমাদের পাশে থাকলে যে কোনো প্রতিবন্ধকতা মোকাবেলা করে আমরা এগিয়ে যেতে পারব। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ এর সেরা উদাহরণ।
 
প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব ব্যাংক পদ্মাসেতু নির্মাণে ঋণ স্থগিত এবং পরবর্তীকালে আরও কয়েকটি সংস্থা একই কাজ করায় চ্যালেঞ্জ হিসেব নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে।
 
প্রসঙ্গত, পদ্মা সেতুতে অর্থায়নের প্রস্তাব নিয়ে এসেছিল বিশ্ব ব্যাংক, ঋণের চুক্তিও হয়েছিল, কিন্তু তারা ‘দুর্নীতির ষড়যন্ত্রের’ অভিযোগ তোলার পর সরকারের সঙ্গে শুরু হয় টানাপড়েন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্তে বিশ্ব ব্যাংককে বাদ দিয়ে নিজস্ব অর্থায়নে নির্মাণ করা হয় বাংলাদেশের দীর্ঘতম সেতু। ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতু উদ্বোধন করেন।
 
পদ্মা সেতু নির্মাণে খরচ হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংক থেকে স্বল্প সুদে ওই অর্থ ঋণ দেওয়া হয়।
 
এসটি/এসকে 
 

আপনার মূল্যবান মতামত দিন: