টিকিট কালোবাজারি করার আর সুযোগ থাকবে না: রেলমন্ত্রী

সময় ট্রিবিউন ডেস্ক | ২ মার্চ ২০২৩, ০০:৫৭

কমলাপুর রেলস্টেশনে পিওসি মেশিন হস্তান্তরের সময় রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন

যাত্রীরা আগাম রেজিস্ট্রেশন ছাড়া আন্তঃনগর ট্রেনের টিকিট কাটতে পারবেন না। প্রথমত আন্তঃনগর ট্রেনে এই কার্যক্রম চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধীরে ধীরে লোকাল ট্রেনেও একই ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বুধবার (১ মার্চ) রাজধানীর কমলাপুর রেলস্টেশনে পিওসি (পয়েন্ট অব সেলস) মেশিন হস্তান্তরের সময় এসব কথা বলেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, ট্রেনের টিকিট কালোবাজারি ঠেকাতে আমরা কাজ চালিয়ে যাচ্ছি। ঈদ, পূজাসহ বিভিন্ন সময়ে অনেকে টিকিট কিনে বেশি দামে বিক্রি করতো। এখন যেহেতু যার টিকিট তাকেই ভ্রমণ করতে হবে, সেহেতু কালোবাজারি করার আর সুযোগ থাকবে না। আগে যে কারো কাছে নির্ধারিত ট্রেনের টিকিট থাকলেই ভ্রমণ করতে পারতেন। কিন্তু এখন নতুন নিয়মে টিকিট থাকলেই ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। যার টিকিট কেবল তিনিই ভ্রমণ করতে পারবেন। একজনের টিকিটে অন্যজন ভ্রমণ করতে পারবেন না।

তিনি বলেন, যদি কেউ অন্যের টিকিটে ভ্রমণ করেন, তবে সেটি বিনা টিকিটে ভ্রমণ করা বলে গণ্য হবে। শুধু তাই নয়, অন্যের টিকিট সঙ্গে থাকলেও বিনা টিকিটে ভ্রমণের দায়ে সেই যাত্রীকে জরিমানা দিতে হবে। শুধু তাই নয়, আগে টিকিট কাটার পর যাত্রা বাতিল বা টিকিটের টাকা ফেরত পেতে রেলওয়ে স্টেশনে যাওয়া লাগতো। কিন্তু নতুন নিয়মে যাত্রীরা ঘরে বসেই তাদের টাকা ফেরত পাবেন।

রেলমন্ত্রী আরও বলেন, নির্বাচন কমিশনের সার্ভারের সঙ্গে রেলওয়ের সার্ভারের যোগসূত্র করা হয়েছে। সুতরাং সব যাত্রীর নাগরিক তথ্য সুরক্ষা থাকবে। একটি নতুন প্রযুক্তি বাস্তবায়ন করতে প্রথম দিকে হয়তো নানা প্রতিকূলতা ও প্রতিবন্ধকতা হতে পারে, তাই বলে চেষ্টা থামানো যাবে না। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।



আপনার মূল্যবান মতামত দিন: