জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন

জ্বালানি তেলের দাম কমল ৫ টাকা

আফিফ আইমান | ৩০ আগষ্ট ২০২২, ২০:৫৬

সংগৃহীত

সোমবার (২৯ আগস্ট) রাত ১২টা থেকে নতুন দাম কার্যকর হবে। এর আগে সন্ধ্যায় সব ধরনের জ্বালানি তেলের দাম পাঁচ টাকা কমানোর সিদ্ধান্ত জানায় জ্বালানি বিভাগ।

এদিকে দুপুরে সচিবালয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছিলেন, জ্বালানি তেলের ওপর আমদানি শুল্ক কমানোর পরিপ্রেক্ষিতে মূল্য সমন্বয় করা হতে পারে। মূল্যের ক্ষেত্রে একটি পরিবর্তন আসবে, তবে এ ব্যাপারে হিসাব নিকাশ চলছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য আবারও বেড়ে যাওয়ায় কতটা সমন্বয় করা যাবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেছিলেন, ‘আমাদের অ্যাডভান্সড আয় করের ব্যাপারে তেল আমদানির সময় কিছু সুবিধা পাওয়া যেত। সেই সুবিধার কারণে আমরা চিন্তা করছি যে, হয়তো তেলের মূল্য কিছুটা সমন্বয় করতে পারব। সে বিষয়ে এখনও হিসাবটা যাচাই-বাছাই চলছে। আমরা আশা করছি, এখানে একটা পরিবর্তন আসতে পারে।’

চলতি মাসের ৫ তারিখ রাতে হঠাৎ ঘোষণায় বাড়ে জ্বালানি তেলের দাম। লিটারপ্রতি সর্বোচ্চ ৪৬ টাকা দাম বাড়ানোর প্রভাব পড়ে বাজারে। মুহূর্তেই হুহু করে বাড়তে থাকে সব পণ্যের দাম। জীবনযাত্রায় ব্যয়বৃদ্ধি আর লাগামহীন ঊর্ধ্বগতির বাজারের চাপে সাধারণ মানুষের দিশেহারা অবস্থা। ঝড় ওঠে আলোচনা-সমালোচনার।

অবশেষে প্রস্তাব আসে শুল্ক কমিয়ে জ্বালানি তেলের দাম কিছুটা কমানো যায় কিনা। রোববার রাতেই সিদ্ধান্ত আসে শুল্ক কমানোর।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে লিটার প্রতি ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে ১৩০ টাকা, পেট্রোল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকা এবং কেরোসিন ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকায় নামলো।
জ্বালানির দাম কমানোর বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, কিছুটা কর কমানোয় জ্বালানি তেলের মূল্যে সমন্বয় করা হলো। বৈশ্বিক বাজারে জ্বালানি তেলের দাম কমলে আবারও সমন্বয় করা হবে
গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে দেশে সব ধরনের জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়। সেদিন প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের মূল্য ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

তার আগে, ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রোলের দাম ছিলো এক লিটার ৮৬ টাকা।

আগাম কর ও আমদানি শুল্ক কমানোর ফলে জ্বালানি তেলের দাম সমন্বয়ের কথা জানানোর কয়েক ঘণ্টার মধ্যেই ডিজেল-পেট্রোল-অকটেন ও কেরোসিনের দাম লিটার প্রতি পাঁচ টাকা কমানোর সিদ্ধান্ত জানায় বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়।


আপনার মূল্যবান মতামত দিন: