বর্তমানে পাঠ্যপুস্তক আকর্ষণীয় নয়: শিক্ষামন্ত্রী

জাবি সংবাদদাতা | ৩১ জুলাই ২০২২, ০৩:২৪

সংগৃহীত

বর্তমানে পাঠ্যপুস্তকগুলো আকর্ষণীয় নয়। শিক্ষার আনন্দটা হারিয়ে গেছে। সেটা ফিরিয়ে আনতে হলে পাঠ্যপুস্তকের ভাষা হবে প্রাঞ্জল ও আকর্ষণীয়- বলে মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

শনিবার (৩০ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে ৮ম জাতীয় গণিত উৎসবের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

দীপু মনি বলেন, আমাদের চারপাশে যা ঘটছে তা বুঝতে হলে গনিত বুঝতে হবে। এই অলিম্পিয়াডগুলো গনিতের প্রতি শিক্ষার্থীদের ভালোবাসা তৈরি করে। অংশগ্রহণকারী স্কুল, কলেজগুলো শহর থেকে গ্রাম পর্যায়ের। এতে প্রমাণিত হয় গণিত স্থান কাল পাত্র ভেদে হয় না। আর্কিমিডিস, খাওয়ারিজমি, নিউটন,উপমহাদেশে সত্যেন বোস, ব্রক্ষগুপ্তসহ আরও অনেকের অবদানের জন্য আজকের এ রূপ। 

তিনি বলেন, শেখা হবে আনন্দময়। আনন্দ নিয়ে শিখতে পারলে চারপাশের পরিবেশ তার কাছে আরও সুন্দর হবে। এভাবে শিখলে নতুন দক্ষতা গড়ে উঠবে। শিক্ষকের যে মূল দায়িত্ব তা হলো শিক্ষার্থীকে অনুসন্ধিৎসু করে তোলা। যদি এমনটা করতে পারেন তাহলে শিক্ষার্থী নিজে নিজেই শেখে নিবে। বর্তমানে শিক্ষার পদ্ধতি অন্যরকম। পাঠ্যপুস্তকগুলো সাধারণত আকর্ষণীয় নয়। এ জন্য পাঠ্যপুস্তক যাতে আরও প্রাঞ্জল হয় সেক্ষেত্রে কাজ করছি। 

মন্ত্রী বলেন, গণিত হলো বিজ্ঞানের ভাষা। গণিতের দক্ষতা স্থান, কাল, পাত্রের উপর নির্ভর করে না। গণিতের চর্চার ধ্যমেই মেধার পূর্ণাঙ্গ বিকাশ সম্ভব। চতুর্থ শিল্পবিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। অনেক অনিশ্চয়তা থাকলেও আমরা সে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। 

বিশিষ্ট গণিতবিদ অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, গণিত চর্চা করার জন্য বাংলাদেশে গণিত অলিম্পিয়াড সামনে নিয়ে আসেন জামীলুরে রেজা চৌধুরী, মুনির হাসান, কায়কোবাদেরা। গণিত অলিম্পিয়াড প্রতিযোগিতা নয় এটি উৎসব। বাংলাদেশকে উন্নত করার দায়িত্ব সবার। আজকে যারা গণিত চর্চা করছে তারাই ভবিষ্যতে দেশকে নেতৃত্ব দিবে। আমাদের শিক্ষাকে দেশের উন্নয়নে, ভাগ্য পরিবর্তনে কাজ লাগাতে হবে। 

সভাপতির বক্তব্যে জাবি উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষাক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়নের জন্য ১৪শ কোটি টাকার উপরে দিয়েছে যা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে সর্বোচ্চ। করোনাকালীন সময়ে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রেখেছেন। ফলে সেশনজট কমেছে। প্রধানমন্ত্রী এ দেশকে উন্নতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তিনি পদ্মা সেতু, মেট্রোরেল করে দেখিয়েছেন৷

এসময় ৮ম জাতীয় গণিত উৎসবের বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী। 

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ঢাকা- ২০ আসনের সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ, বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য অধ্যাপক ড. শেখ মো. মুনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এ এ মামুন, জাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ, গাণিতীক ও পদার্থবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার, ছাত্র- শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবিরসহ প্রমুখ। 

উল্লেখ্য, ’গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতেই করি মেধার বিকাশ’ স্লোগান কে ধারণ করে গত ১ জুলাই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব কর্তৃক আয়োজিত হয় ৮ম জাতীয় গণিত উৎসব। 

 



আপনার মূল্যবান মতামত দিন: