রাজনৈতিক দল থেকে নারী সদস্য বিলুপ্তির দাবি খেলাফত আন্দোলনের

সময় ট্রিবিউন | ২৫ জুলাই ২০২২, ০১:৫২

সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি)-এর ষষ্ঠ দি‌নের সংলাপে উপস্থিত থেকে খেলাফত আন্দোলনের নেতারা বিভিন্ন দাবি উপস্থাপন করেন ইসির কাছে।

দাবিগুলোর মধ্যে রয়েছে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, না-ভোট চালু, ইভিএম এ ভোট না নেওয়া, অপরাধী ও ঋণখেলাপিদের প্রার্থিতা বাতিল, সংসদে সংরক্ষিত মহিলা আসন বাতিলসহ রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী সদস্যের নিয়ম বিলুপ্ত করার।

রোববার (২৪ জুলাই) সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ সংলাপ শুরু হয়। দল‌টির আমীর মাওলানা হা‌ফেজ আতাউল্লাহ ইব‌নে হা‌ফে‌জীর নেতৃত্বে ১২ সদস্য সংলাপে অংশগ্রহণ করেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন‌কে সাম‌নে রে‌খে রাজনৈতিক দলগুলোর সঙ্গে এ ধারাবাহিক সংলাপ করছে সাংবিধানিক সংস্থা‌টি।

উত্তরে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, সব রাজনৈতিক দলগুলো পরামর্শ নিয়ে পর্যালোচনা করে এসব দাবি সমাধানের চেষ্টা করবে কমিশন।

এ সময় উপস্থিত ছিলেন, নির্বাচন ক‌মিশনার মো. আলমগীর, আনিছুর রহমান, রাশেদা সুলতানা এমিলি এবং ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান। অংশ নেন ইসি স‌চিব হুমায়ুন কবীর খোন্দকার, অতিরিক্ত স‌চিব অশোক কুমার দেবনাথ।

সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে গত ১৭ জুলাই থেকে রাজনৈতিক দলগু‌লোর সঙ্গে সংলাপ শুরু ক‌রে ইসি। নিবন্ধিত ৩৯টি দলকে আমন্ত্রণ জানালেও অনাস্থাসহ নানান কারণ দেখিয়ে বিএন‌পিসহ কয়েকটি বি‌রোধী রাজনৈতিক দল এ সংলাপ বর্জন ক‌রে‌ছে।

আজ রোববার সংলাপে বসার কথা থাকলেও শেষ পর্যন্ত আ স ম আবদুর র‌বের নেতৃত্বাধীন জাতীয় সমাজতা‌ন্ত্রিক দল-‌জেএস‌ডি অংশ না নেওয়ার সিদ্ধান্ত শনিবার জা‌নি‌য়ে দিয়ে‌ছে।

বেলা ১২ টায় জাসদ এবং বিকাল ৪ টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে ইসির সংলাপ হওয়ার কথা রয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: