আগুনে পুড়ছে সুন্দরবন, আসেনি নিয়ন্ত্রণে

সময় ট্রিবিউন | ৪ মে ২০২১, ০৬:৫১

সোমবার দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় আগুন লাগে-ছবি: সংগৃহীত

সোমবার দুপুরে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় আগুন লাগে। এলাকাবাসী ধোয়া দেখতে পেয়ে বন বিভাগকে অবহিত করে। তবে দুপুরে লাগা আগুন এখন পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি। বরং ছড়িয়ে পড়ছে বনের সমতল ভূমিতে।

সোমবার (৩ মে) সন্ধ্যার পর ফায়ার সার্ভিসও অভিযান বন্ধ রেখেছে। আগুন নেভাতে মঙ্গলবার সকালে আবারও অভিযান শুরু করবে ফায়ার সার্ভিস ও বন বিভাগ। এদিকে আগুন নিয়ন্ত্রণ নিয়ে বন বিভাগ ও ফায়ার সার্ভিসের পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে।

আগুন লাগার কারণ জানতে সোমবার সন্ধ্যায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বন বিভাগ। সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীনকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান ও ধানসাগর স্টেশন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। তদন্ত কমিটিকে আগামী সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনের মধ্যে আগুন না নিভলেও নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে কিছু লতাপাতা পুড়েছে। বড় ধরণের ক্ষতি হয়নি। রাতের কারণে আগুন নিয়ন্ত্রণ কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) সকালে পুনরায় আগুন পুরোপুরি নেভানোর কাজে বন কর্মী ও ফায়ার সার্ভিস অংশ নিবে। কী কারণে আগুন লেগেছে সেটি জানার জন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, বাগেরহাটের উপ-সহকারী পরিচালক মো. গোলাম সরোয়ার বলেন, লোকালয় থেকে প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার দূরে বনের মধ্যে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে; যার ফলে আগুন নেভানোর জন্য আমাদের বেগ পেতে হচ্ছে। শুষ্ক মৌসুমে গাছের পাতার স্তূপ থাকায় আগুন এক জায়গায় নেই। আগুন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। সমতল ভূমির বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে পড়ছে। যেখানে আগুন লেগেছে তার আশেপাশে পানির কোন উৎস নেই।

তিনি আরও বলেন, আগুন নিয়ন্ত্রণে পানি দেওয়ার জন্য আমরা সাড়ে চার কিলোমিটার পাইপ বসানো হয়েছে। রাত হওয়ার কারণে আমরা কার্যক্রম স্থগিত করেছি। মঙ্গলবার ভোর থেকে আমাদের তিনটি ইউনিট আবারও কাজ শুরু করবে। আশা করি, মঙ্গলবার সম্পূর্ণরূপে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি আগুন লেগে সুন্দরবনের অন্তত তিন শতাংশ বনভূমি পুড়ে যায়। এই নিয়ে গেলো ২০ বছরে ২৫ বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে সুন্দরবনে।


আপনার মূল্যবান মতামত দিন: