শান্তি ও উন্নয়নের সূচকে বাংলাদেশের অগ্রযাত্রা উর্ধ্বমুখী: পরিকল্পনামন্ত্রী

মান্নান, জাবি প্রতিনিধি | ২০ মার্চ ২০২২, ০৬:০০

ছবিঃ সংগৃহীত

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ ইতিবাচক পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছে। সরকার শিক্ষা সেক্টরকে অনেক বেশি গুরুত্ব দেয়ায় শিক্ষার হার উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। গড় আয়ূ বৃদ্ধি এবং আর্থ-সামাজিক সুরক্ষার ক্ষেত্রে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অনেক দেশকে পেছনে ফেলেছে। শান্তি ও উন্নয়নের সূচকে বাংলাদেশের অগ্রযাত্রা উর্ধ্বমুখী। এই সফলতা ধরে রাখার জন্য সকলকে একসাথে চলতে হবে।

শনিবার (১৯ মার্চ) দুপুর একটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জহির রায়হান অডিটোরিয়ামে পরিসংখ্যান বিভাগের ৫০ বছর পুর্তি উৎসব উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, একটা সময় বাংলাদেশের কিছুই ছিল না। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা অর্জনের মাধ্যমে আমরা অধিকার আদায় করেছি। এরপরেও আমাদের বিভিন্ন সেক্টরে শোচনীয় অবস্থা ছিল। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শোচনীয় অবস্থা থেকে বের হয়ে, বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

তিনি বলেন, আমরা এখন দরিদ্র জাতি নয়। আমাদের এখন শক্তিশালী নেতৃত্ব আছে, যার মাধ্যমে আমরা উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিত হয়েছি। দেশের যে উন্নয়ন অর্জন হয়েছে, সেটাকে টেকসইঁ করতে হবে ও ধরে রাখতে হবে। দেশের বৃহত্তর উন্নয়নের জন্য জাতীয় ঐক্যের প্রয়োজন।

তিনি আরো বলেন, পরিকল্পনা প্রণয়ণে পরিসংখ্যান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আশা করি, ভবিষ্যতেও সকল কাজে পরিসংখ্যানবিদরা ভূমিকা রাখবেন।
বিশেষ অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, দেশের বিভিন্ন ক্ষেত্রে জাবির শিক্ষার্থীরা সুনামের সাথে কাজ করছেন। আমি গর্বিত, কারণ আমার সংসদীয় এলাকায় এ বিশ্ববিদ্যালয়টি সগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা নজর রয়েছে। তিনি এ বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকট নিরসনসহ নানা উন্নয়ন সাধন করেছেন।
বিশ্ববিদ্যালয়ের রুটিন উপাচার্য ও উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম বলেন, দেশের প্রতিটি সেক্টরেই পরিসংখ্যানবিদদের অবদান রয়েছে। আশা করি, দেশের উন্নয়নে তারা আরো বেশি অবদান রাখবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষার উন্নয়নে সর্বাত্মক কাজ করে যাচ্ছেন। তিনি জাবির উন্নয়নেও গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তার অবদান আমরা আজীবন মনে রাখবো।
আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন, জাবির সাবেক উপাচার্য অধ্যাপক কাজী সালেহ আহমেদ, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও ৫০ বছর পূর্তি উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক মোহা. মুজিবুর রহমান, পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর, পরিসংখ্যান বিভাগের অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি সাবেক সচিব এ. জেড. এম. শফিকুল আলম ও সাধারণ সম্পাদক মো. লূৎফর রহমান প্রমুখ।
এ সময় উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান এবং পরিসংখ্যান বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা।
এর আগে, ৫০ বছর পুর্তি উপলক্ষে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করেন পরিসংখ্যান বিভাগের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। এছাড়া দিনব্যাপী স্মৃতিচারণ, আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


আপনার মূল্যবান মতামত দিন: