‘আমি আওয়ামী লীগ হয়ে গেছি, বিষয়টি তেমন নয়’

সময় ট্রিবিউন | ৬ ফেব্রুয়ারী ২০২২, ০৪:০৩

সার্চ কমিটির অন্যতম সদস্য এবং সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন-ফাইল ছবি

শনিবার বহুল আলোচিত নির্বাচন কমিশন গঠনে আপিল বিভাগের বিচারক ওবায়দুল হাসানকে সভাপতি করে ৬ সদস্যের সার্চ কমিটির প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নির্বাচন কমিশন গঠনে ৬ সদস্যের সার্চ কমিটির অন্যতম সদস্য এবং সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন।

২০১৮ সালে তিনি সিলেট-১ (সিলেট সদর ও সিটি করপোরেশন) থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে মনোনয়নপত্র কিনেছিলেন মুহাম্মদ ছহুল হোসাইন।

কমিশন গঠনে তার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠবে কি না সেসব বিষয়ে আলাপকালে শনিবার (০৫ ফেব্রুয়ারি) তিনি ইংরেজি জাতীয় দৈনিককে বলেন, বলেছেন, আমি আওয়ামী লীগ থেকে নির্বাচন করতে চেয়েছিলাম বলে আওয়ামী লীগ হয়ে গেছি বিষয়টি মোটেই তেমন নয়।

তিনি বলেন, যখন নির্বাচন করতে চেয়েছিলাম, তখন বিষয়টা ঠিক ছিল। এখন আর আমার সঙ্গে আওয়ামী লীগের কোনো সম্পর্ক নেই।

তিনি আরও বলেন, আমার নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন তোলা ঠিক হবে না। আমি যখন যে কাজ করেছি, বিবেকের কাছে পরিষ্কার থেকে, নিরপেক্ষতার সঙ্গে করেছি। কখনো কোনো কিছুতে পক্ষপাতদুষ্ট ছিলাম না।

নির্বাচন কমিশন গঠনের ক্ষেত্রেও নিরপেক্ষ থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেন, আমাদের অবশ্যই এমন একটি নির্বাচন কমিশন গঠন করতে হবে। দেশে বহু যোগ্য লোক আছেন। তাদের খুঁজে বের করেই একটি নির্বাচন কমিশন গঠন করতে হবে। যারা সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন করতে পারবে।

এরআগে গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার এবং অনান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ সংসদে পাস হয়। জাতীয় সংসদে পাসের প্রস্তাব করেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

নির্বাচন কমিশন গঠন আইনের প্রস্তাবের সার্চ কমিটিতে রাষ্ট্রপতির মনোনীত দুই ‘বিশিষ্ট নাগরিকের’ মধ্যে একজন নারীকে রাখার বাধ্যবাধকতা রাখা হয়। সদ্য গঠিত সার্চ কমিটিতে মুহাম্মদ ছহুল হোসাইনকে বিশিষ্ট নাগরিক ক্যাটাগরিতে রাখা হয়েছে।


আপনার মূল্যবান মতামত দিন: